প্লেনে মোবাইল ফোন এয়ারপ্লেন মোডে রাখা জরুরি কেন?

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:০৫ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০২৩

যারা নিয়মিত প্লেনে ভ্রমণ করেন তারা এই ব্যাপারটায় বেশ অভ্যস্ত। প্লেনে বসার সঙ্গে সঙ্গে এয়ার হোস্টেস আপনাকে আপনার মোবাইল ফোনট এয়ারপ্লেন মোডে রাখতে বলবে। এমনকি সব ডিভাইস এয়ারপ্লেন মোডে রাখতে হয় ফ্লাইটে। অনেকেই তা করেন না। ভাবেন সবার ফোন এয়ারপ্লেন মোডে আছে আমারটা না থাকলে কি সমস্যা। আর এয়ার হোস্টেস তো জানতেও পারবে না।

তবে জানেন কি, কেন প্লেনে মোবাইল ফোন এয়ারপ্লেন মোডে রাখা জরুরি-

আরও পড়ুন: মাইক্রোসফটের ২৮ বছরের পুরোনো এই অ্যাপ বন্ধ হচ্ছে

বিমানে চলাকালীন এটি খুবই গুরুত্বপূর্ণ। কারণ আপনি যদি স্মার্টফোনটিকে ফ্লাইট মোডে না রাখেন, তবে বিমানের নেভিগেশনে সমস্যা হতে পারে। যা ফ্লাইটে খারাপ প্রভাব ফেলতে পারে। এই নেভিগেশনের কাজ হলো বিমানকে পথ দেখানো। যদি বিমানের নেভিগেশনে সমস্যা দেখা দেয়, তবে এটি তার পথ থেকে বিচ্যুত হয়ে যাবে। ফলে রাস্তা হারিয়ে ফেলার সম্ভাবনা থাকে।

ফোন থেকে আসা সিগন্যাল বিমানের ইলেকট্রনিক সিস্টেমটিকে খারাপ করে দিতে পারে। এতে বিমানের নিয়ন্ত্রণে সমস্যা হতে পারে এবং দুর্ঘটনা ঘটতে পারে। তাই টেক অফ হওয়ার আগেই সবাইকে বলা হয় ফোন সুইচ অফ করতে বা এয়ারপ্লেন মোড অন করতে। তাই পরের বার আপনি যখনই ফ্লাইটে উঠবেন, তখন আপনার ফোনটিকে এয়ারপ্লেন মোডে রাখতে ভুলবেন না।

সূত্র: দ্য ইকোনোমিকস টাইম

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।