আপনার গুগল অ্যাকাউন্ট অন্য কেউ ব্যবহার করলে জানবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০১:০৩ পিএম, ২৯ আগস্ট ২০২৩

গুগল অ্যাকাউন্টটি সবার খুবই ব্যক্তিগত একটি ব্যাপার। কারণ আপনার মোবাইল ফোনে গুগল অ্যাকাউন্ট যুক্ত করার পর সেখানে নানান তথ্য সংরক্ষণ করেন। এটি অন্য কারও হাতে গেলেই বিপদ।

অনেক সময় কাজের কারণে পাবলিক কম্পিউটার বা অফিসের ল্যাপটপ বা ডেস্কটপে গুগল অ্যাকাউন্ট খোলেন অনেকেই। তারপর লগআউট করতে ভুলে যান। কিছু অ্যান্ড্রয়েড অ্যাপের ক্ষেত্রেও একই ঘটনা ঘটে। অর্থাৎ Google অ্যাকাউন্টের সাহায্যে সেই সব অ্যাপ লগইন করা হয়। কিন্তু লগআউট করতে ভুলে গেলে পরবর্তিতে বিপদে পড়তে পারেন।

এজন্য মাঝে মাঝে চেক করে দেখতে পারেন অন্য কোথাও আপনার গুগল অ্যাকাউন্ট লগইন করা আছে কি না। কিংবা অন্য কেউ আপনার গুগল অ্যাকাউন্টটি ব্যবহার করছে কি না। খুব সহজেই আপনার ফোন থেকেই এটি করতে পারবেন। দেখে নিন কীভাবে করবেন-

আরও পড়ুন: যেসব ডিভাইসে বন্ধ হচ্ছে গুগল অ্যাসিস্ট্যান্টের সুবিধা

>> প্রথমে আপনার ফোনের গুগল অ্যাপে গিয়ে ‘ম্যানেজ অ্যাকাউন্ট’ অপশনটিতে ক্লিক করুন।
>> এরপর ‘সেটিংস অ্যান্ড প্রাইভেসি’ সিলেক্ট করুন এবং অল ডিভাইসে ক্লিক করুন।
>> এখানে আপনি আপনার গুগল অ্যাকাউন্ট খোলা আছে এমন সব ডিভাইস দেখতে পাবেন।
>> চাইলে কোন অ্যাপে আপনার গুগল অ্যাকাউন্ট খোলা আছে তা-ও দেখতে পারবেন। এজন্য ‘সেটিংস অ্যান্ড প্রাইভেসি’তে গিয়ে ‘থার্ড পার্টি অ্যাপস অ্যান্ড সার্ভিসেস’-এ ক্লিক করুন।
>> এখানে আপনি সব অ্যাপ দেখতে পাবেন যেখানে আপনার গুগল অ্যাকাউন্ট লগইন করা আছে। এখান থেকে আপনি অপ্রয়োজনীয় অ্যাপস থেকে অ্যাকাউন্ট অ্যাক্সেস মুছে ফেলতে পারেন।

সূত্র: গুগল সাপোর্ট

কেএসকে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।