বৈদ্যুতিক বাইকে বেশি মাইলেজ পেতে যা করবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪:৫২ পিএম, ২১ আগস্ট ২০২৩

জ্বালানি তেলের দাম বৃদ্ধি এবং পরিবেশের কথা চিন্তা করে বাড়ছে বৈদ্যুতিক বাইকের ব্যবহার। বিশ্বের প্রায় সব দেশেই এরই মধ্যে চালু হয়েছে বৈদ্যুতিক গাড়ি, বাইক উৎপাদন এবং ব্যবহার। ইউরোপের অনেক দেশে বাধ্যতামূলক করা হয়েছে বৈদ্যুতিক যান।

তবে বৈদ্যুতিক বাইক নিয়ে অনেকের একটি সমস্যা থাকে, তা হচ্ছে বেশি মাইলেজ পাওয়া যায় না। প্রতিটি বৈদ্যুতিক বাইক নির্দিষ্ট চার্জে নির্দিষ্ট দূরত্ব অতিক্রম করতে পারে। তবে কিছু কৌশল অবলম্বন করলে বৈদ্যুতিক বাইকে বেশি মাইলেজ পেতে পারেন। জেনে নিন সেগুলো-

>> অনেক পুরোনো ব্যাটারি ব্যবহার করবেন না। আপনার বাইক বা স্কুটারের ব্যাটারি বেশি পুরোনো হলে তা বদলে নিন। এতে চার্জ দ্রুত শেষ হবে না। বাইকের মাইলেজ বেশি পাবেন।

আরও পড়ুন: বর্ষায় বাইকে জং ধরা রোধ করবেন যেভাবে

>> সব সময় চেষ্টা করুন ধীর গতিতে ও পাওয়ার সেভিং মোডে বাইক চালাতে। স্পিড মোডগুলো দ্রুত চার্জ শেষ করে দেয়। পাওয়ার সেভিং মোডে কিছুটা ধীর গতিতে চালালে মাইলেজ ভালো পাবেন।

>> অপ্রয়োজনীয় কানেকশনগুলো বন্ধ রাখুন। যেমন মোবাইল, ইন্টারনেট, ব্লুটুথ, স্মার্ট নেভিকেশন দরকার না হলে বন্ধ রাখুন।

>> স্মার্ট কানেকশনের সঙ্গে দিনের বেলায় এলইডি লাইট বন্ধ রাখুন বৈদ্যুতিক বাইকের। এতে চার্জ সাশ্রয়ী হবে বাইকের।

>> বাইকের ওজন নিয়ন্ত্রণে রাখুন। খুব ভারী কিছু বহন না করে হালকা রাখুন। এতে বৈদ্যুতিক বাইকের শক্তি কম খরচ হবে। ফলে বেশি মাইলেজ পাবেন।

>> মসৃণ ও ভালো রাস্তা ব্যবহার করুন। ভাঙা বা বেশি উঁচু-নিচু রাস্তা এড়িয়ে চলুন। এতে বাইকের ভালো মাইলেজ পাবেন।

সূত্র: হিন্দুস্থান অটো

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।