বাইকে জং ধরলে পরিষ্কার করবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৫:৪২ পিএম, ২১ এপ্রিল ২০২৩

অনেক সময় দেখা যায় কেনার কিছুদিন পরই শখের বাইকে জং ধরেছে। এতে মন খারাপ হওয়ার চেয়ে বেশি চিন্তা হয় যে এটা পরিষ্কার করা যায় কীভাবে! বাইকে থাকে একাধিক লোহার পার্টস। তাই জং ধরাটা খুবই স্বাভাবিক। কিন্তু ঠিক মতো যত্ন না করলে এই জং চেপে বসতে পারে বাইকে।

এই জং অল্প হোক কিংবা বেশি কয়েকটি টিপস অনুসরণ করলেই মুক্তি পাওয়া যাবে। চলুন জেনে নেওয়া যাক কীভাবে জং থেকে বাইক রক্ষা করবেন-

>> ওয়াক্স ব্যবহার করতে পারেন। বাইকে জং ধরলে তাতে অনেক কেমিক্যাল জমা হয়, বিশেষ করে বসন্তের শুরুতে। যখন বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকে। এই কেমিক্যাল পরিষ্কার করার জন্য বাইকটিকে ওয়াক্স করতে পারেন। যত উন্নত মানের পদার্থ দিয়ে বাইক ধোবেন ততই এটি জং থেকে সুরক্ষিত থাকবে। পাশাপাশি পেইন্ট করা পার্টস যেমন ফুয়েল ট্যাংক, ফেন্ডার, সাইড কভার ইত্যাদি জায়গায় কোট ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন: ঈদ যাত্রায় মোটরসাইকেলের যেসব কাগজপত্র সঙ্গে রাখবেন

>> বাইকের সব ধাতব অংশ সুরক্ষিত রাখার জন্য অ্যান্টি-করিশন পণ্য ব্যবহার করতে পারেন। এটি একধরনের প্রলেপ যা বাইকে লাগালে তা দ্রুত জং এবং দাগছোপ দূর করে। তবে খেয়াল রাখবেন এই প্রলেপ কখনই বাইকের ব্রেকিং পার্টসে লাগাবেন না। পাশাপাশি বাইকে জং ধরলে শক্ত ডিটারজেন্ট ব্যবহার করা উচিত নয়।

>> বাইকে যে সব চেইন রয়েছে সেখানে জং ধরার সম্ভাবনা বেশি থাকে। এই পার্টসগুলো যাতে শুকিয়ে না যায় তার জন্য লুব্রিকেট করা জরুরি, এটি বাইকের পারফরম্যান্স বাড়াতে সাহায্য করে। বাইকে অবশ্যই ভালো মানের লুব্রিকেট করা উচিত।

বাইককে জং থেকে বাঁচাতে মানতে হবে কয়েকটি টিপস-

>> ভালোভাবে কাভার করে রাখুন।

>> বাইক লবণজাতীয় পদার্থ, কেমিক্যাল এবং আর্দ্রতা থেকে দূরে রাখুন।

>> বেশিক্ষণ রোদে রাখবেন না।

>> ছায়াযুক্ত স্থানে পার্ক করুন।

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।