ব্যক্তিগত তথ্য চুরি করছে ফোনের ৬০ অ্যাপ

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪:৩১ পিএম, ২১ এপ্রিল ২০২৩

স্মার্টফোনে সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে কল রেকর্ডিং, ব্যাংক, ছবি এডিটিংসহ বিভিন্ন সিকিউরিটি অ্যাপ থাকে। যা দৈনন্দিন অনেক কাজ অনেক সহজ করে দেয়। তবে এই অ্যাপই আপনার বিপদের কারণ হয়ে দাঁড়াতে পারে। সম্প্রতি স্মার্টফোনের ৬০ অ্যাপে ম্যালওয়ারের অস্তিত্ব পেয়েছেন সাইবার বিশেষজ্ঞরা।

প্রযুক্তি ক্রমাগত উন্নত হচ্ছে আর সেই সঙ্গে বাড়ছে জালিয়াতি। প্রযুক্তিকে কাজে লাগিয়েই সারা বিশ্বজুড়ে পাতা হচ্ছে প্রতারণার ফাঁদ। যার অন্যতম হাতিয়ার নানা ধরনের অ্যাপ। গুগল প্লে স্টোরে থাকা প্রায় ৬০টি অ্যান্ড্রয়েড অ্যাপে একটি বিপজ্জনক ম্যালওয়্যার কাজ করছে বলে জানা গেছে।

আরও পড়ুন: অ্যাপ ইনস্টল করার সময় যেসব ভুল করবেন না

সবচেয়ে বড় ব্যাপার হচ্ছে, এই অ্যাপগুলো ব্যাপক জনপ্রিয়। ১০০ মিলিয়নেরও বেশি ডাউনলোড হয়েছে অ্যাপগুলো। এমসিএএফইই-এর গবেষক দল এই ম্যালওয়্যারের সন্ধান পেয়েছে। তাদের দাবি, এটি ব্যবহারকারীর ইনস্টল করা অ্যাপ থেকে ওয়াইফাই এবং ব্লুটুথ সংযুক্ত ডিভাইস এবং জিপিএস নির্দেশাবলীসহ বিভিন্ন ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে নিতে পারে।

যেসব ব্যবহারকারীরা সংক্রামিত এই অ্যাপ ইনস্টল করেছেন তাদের অবিলম্বে এই অ্যাপগুলোর সর্বশেষ সংস্করণ আপডেট করার পরামর্শ দেওয়া হয়েছে। যাতে সম্ভাব্য ঝুঁকি কমানো যায়। অ্যাডওয়্যার এবং ম্যালওয়্যার সংক্রমণের সাধারণ লক্ষণগুলোর মধ্যে রয়েছে ডিভাইসের অতিরিক্ত গরম হওয়া এবং দ্রুত ব্যাটারি ফুরিয়ে যাওয়া।

অ্যাপগুলো ব্যবহারকারীর সব ধরনের তথ্য চুরি করছে। অ্যাপগুলোর মধ্যে সোয়াইপ ব্রিক ব্রেকার, মানি ম্যানেজার খরচ ও বাজেট, জিওএম প্লেয়ার, লাইভ স্কোর, রিয়েল-টাইম স্কোর, পিকিকাস্ট, কম্পাস ৯: স্মার্ট কম্পাস, জিওএম অডিও এবং বেশ কয়েকটি অ্যাপ রয়েছে।

সূত্র: গ্যাজেট ৩৬০

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।