এবার ‘ফাইন্ড মাই ফোন’ ফিচার এলো অ্যান্ড্রয়েডে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০১:৫৪ পিএম, ০৮ এপ্রিল ২০২৩

আইফোনের জনপ্রিয় এক ফিচার ‘ফাইন্ড মাই ফোন’। যার মাধ্যমে ব্যবহারকারীরা চুরি যাওয়া আইফোন থেকে শুরু করে আইপ্যাড,ম্যাক এবং এয়ার ট্যাগ হারিয়ে গেলেও তা খুঁজে পান। এমনকি সেই ডিভাইস যদি ওয়াইফাই বা ব্লুটুথের রেঞ্জের মধ্যে না থাকে বা ডিভাইসটি বন্ধ থাকে, তা ও সেটির সন্ধান পাওয়া যায় এ ফিচারের মাধ্যমে।

এবার জনপ্রিয় এই ফিচার অ্যান্ড্রয়েডে যুক্ত করছে গুগল। এর মাধ্যমে হারিয়ে যাওয়া অ্যান্ড্রয়েড ফোন খুঁজতে পারবেন ব্যবহারকারীরা। এই ফিচার ফোনটি সুইচ অফ করা থাকলেও কাজ করবে। অর্থাৎ গুগলের এই ফাইন্ড মাই ডিভাইস ফিচারটি একেবারে অ্যাপলের মতোই কাজ করবে অ্যান্ড্রয়েডে।

আরও পড়ুন: অ্যান্ড্রয়েড ফোনের জন্য গুগলের ৩ ফিচার

তবে অ্যান্ড্রয়েডে এর নাম দেওয়া হয়েছে ‘পিক্সেল পাওয়ার অফ ফাইন্ডার’। গুগলের নিজস্ব ফোনগুলোতে এই নামই হতে চলেছে। জানা যায়, টেক জায়ান্টটি একটি বিরাট নেটওয়ার্ক তৈরি করতে চলেছে সব অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্যই। এতে থাকবে গুগলের নিজস্ব ট্যাগ কোডনেম ‘গোরোগু’ এবং আরও অনেক কিছু থাকবে।

এরই মধ্যে গুগল তার তার অ্যান্ড্রয়েড ১৪-এর প্রথম দিকের সোর্স কোডটি ওইএমদের সঙ্গে শেয়ার করেছে। সোর্স কোডে থাকছে একটি নতুন হার্ডওয়্যার অ্যাবস্ট্র্যাকশন লেয়ার ডেফিনিশন, যাকে ‘হার্ডওয়্যার.গুগল.ব্লুটুথ.পাওয়ার_অফ_ফাইন্ডার’ বলা হচ্ছে।

কোডের কমেন্ট অনুযায়ী, ডিভাইসের ব্লুটুথ চিপে প্রিকম্পিউটেড ফিঙ্গার নেটওয়ার্ক কিগুলো পাঠানো হবে। পরে, ফোন বন্ধ হলেও সেগুলো গুগলের কাছে থেকে যাবে। এর দ্বারাই আইফোনের ক্ষেত্রে ফাইন্ড মাই ডিভাইস ফিচারটি যেভাবে কাজ করে ঠিক সেভাবে হারিয়ে যাওয়া ফোন খুঁজে পাওয়ার কাজটি সহজ হবে।

সূত্র: গ্যাজেট ৩৬০

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।