চ্যাটজিপিটি শেখাবে রান্না

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:২৩ পিএম, ২৯ মার্চ ২০২৩

চ্যাটজিপিটি বর্তমান বিশ্বের সবচেয়ে আলোচিত একটি শব্দ। যা পুরো প্রযুক্তি দুনিয়ায় নতুন একটি মাত্রা যোগ করেছে। এই চ্যাটবোটটি অন্যান্য সার্চ ইঞ্জিন থেকে অনেকটাই আলাদা। যেমন ধরুন গুগলে কোনো কিছু সার্চ করলে তার অনেকগুলো লিংক আসবে। সেখান থেকে আপনাকে বাছাই করে সেই ব্যাপারে জানতে হবে। তবে চ্যাটজিপিটি সরাসরি সেই বিষয়ে বিস্তারিত জানাবে ব্যবহারকারীকে।

চ্যাটজিপিটি রচনা লিখতে পারে, চাকরির বা ছুটির আবেদন, চুক্তিপত্র, কোনো ঘটনা সম্পর্কে ব্যাখ্যা, ছোটখাটো প্রতিবেদন তৈরি করে দিতে পারে। এটি কম্পিউটার প্রোগ্রাম, গান বা কবিতাও লিখে দিতে পারে ব্যবহারকারীর জন্য। আবার আপনি চাইলে আপনার ভার্সিটির রিপোর্ট বা প্রেজেন্টেশন এই এআইয়ের মাধ্যমে লিখিয়ে নিতে পারবেন।

আরও পড়ুন: প্রিয়জন প্রতারণা করছে কি না জানাবে চ্যাটজিপিটি

এছাড়াও রান্নার রেসিপিও শেখাবে চ্যাটজিপিটি। এখন ছবি দেখেও সেই সম্পর্কে বলে দিতে পারে চ্যাটজিপিটি। যেমন ধরুন- কোনো রেসিপির ছবি দিলেন চ্যাটজিপিটিতে। সেই ছবি পর্যালোচনা করে চ্যাটজিপিটি জানাবে সেখানে কি কি উপকরণ ব্যবহার করা হয়েছে এবং কীভাবে সেটি রান্না করা হয়েছে।

এছাড়াও শেফ চ্যাটজিপিটি যে কোনো উপকরনের নাম দেখে সেটির বিভিন্ন ধরনের রেসিপি জানাবে আপনাকে। ইতালীয় থেকে শুরু করে চীনা, ভারতীয়, জাপানি, মেক্সিকান বা অন্যান্য যে কোনো রান্নার পরামর্শ, রেসিপি পেয়ে যাবেন চ্যাটজিপিটিতে।উদাহরণস্বরূপ, আপনি যদি ডিম, দুধ এবং মধু দিয়ে তৈরি একটি খাবারের পরামর্শ দেন, তবে এটি রান্নার নির্দেশাবলী সহ রেসিপিটি সুপারিশ করবে আপনাকে। এমনকি সেই খাবারের গুণগত মান এবং স্বাস্থ্য উপকারিতা ও অপকারিতার কোথাও জানাবে চ্যাটজিপিটি।

২০২২ সালের নভেম্বরে ওপেনএআই নিয়ে আসে নতুন চ্যাটবট চ্যাটজিপিটি। এরপর সারা বিশ্বেই এখন চ্যাটজিপিটি নিয়ে একটা আগ্রহ তৈরি হয়েছে। শুধু জানুয়ারি মাসেই বিশ্বের প্রায় ১০ কোটি মানুষ চ্যাটজিপিটি ব্যবহার করেছে। এটি কৃত্রিম বুদ্ধিমত্তার একটি চ্যাটবট সিস্টেম বা আলাপচারিতা করার অ্যাপলিকেশন।

সূত্র: মাই ইয়ারিং

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।