পুরোনো বাইক কেনার আগে যেসব বিষয় জানা জরুরি

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪:৫৭ পিএম, ১৮ অক্টোবর ২০২২

যানজটের কারণে নির্দিষ্ট সময়ে কোথাও পৌঁছানো যেন অসম্ভব এক সত্য হয়ে দাঁড়িয়েছে। ঘণ্টার পর ঘণ্টা গাড়িতে বসে থেকে যেমন ধৈর্যের পরীক্ষা দিচ্ছেন তেমনি সময়ের অপচয়ও হচ্ছে অনেক। এ কারণে নারী-পুরুষ সবার কাছেই দুই চাকার বাহনগুলো বেশ জনপ্রিয় হয়ে উঠছে।

দামও সাধ্যের মধ্যে থাকায় ব্যবহার বাড়ছে। এছাড়া যারা হুটহাট পাহাড় কিংবা সমুদ্রে ছুটে যেতে চান তাদের জন্য দুই চাকার এই যান প্রথম পছন্দ। তবে বাজেট কম হলে নতুন বাইক না কিনে পুরোনো বা সেকেন্ড হ্যান্ড বাইক কিনতে পারেন। তবে পুরোনো বাইক কেনার আগে কিছু বিষয় খেয়াল রাখা জরুরি। চলুন সেগুলো জেনে নেওয়া যাক-

>> শুরুতেই দেখে নিন আপনার বাজেটের মধ্যে আছে কি না। এরপর দেখুন বাইকটি কোন ধরনের। কেননা আপনি যদি শুধু শহরের রাস্তায় চালাতে চান সেক্ষেত্রে এক রকম আবার পাহাড় বা উঁচু নিচু রাস্তার জন্য বাইকের ধরন আলাদা।

>> বাইকের রেজিস্ট্রেশন সার্টিফিকেট এবং ট্যাক্স টোকেন আছে কি না দেখে নিন। সব তথ্য ভালোভাবে যাচাই করে নিন।

>> বাইকের চেসিস নম্বরের প্রতিটা ডিজিট ভালোভাবে মিলিয়ে নিন। বাইকের সামনে থাকে এই চেসিস নম্বর। যদি চেসিস নম্বরের কোন ডিজিট মুছে যায় অথবা চেসিস নম্বর কাটা থাকে সেক্ষেত্রে একটু সাবধান হোন। কারণ বৈধ বাইকের ইঞ্জিনের নম্বর কখনো কাটা থাকবে না।

>> বাইকের ইঞ্জিন নম্বর ভালোভাবে মিলিয়ে নিন। ইঞ্জিন নম্বর মুছে গেছে বা একটি অংশ কাটা, এমন যদি থাকে তাহলে সেই বাইক কেনা থেকে বিরত থাকুন। ঝামেলায় পড়তে পারেন। এছাড়াও ফ্রেম, ফর্ক, ফুয়েল ট্যাঙ্ক, ইঞ্জিনকভার এগুলো আসল কি না দেখে নিন।

>> বাইক কতদিন ধরে ব্যবহার হচ্ছে, কত কিলোমিটার চালানো হয়েছে সেগুলো দেখে নিন। বাইকটি কতটুকু তেল দিয়ে কত কিলোমিটার চলে সেটি যাচাই করে নিন।

>> কেনার পর থেকে বাইকের কী কী পরিবর্তন হয়েছে এবং বাইকের রং পরিবর্তন হয়েছে কি না যাচাই করে নিন। ডকুমেন্টের সঙ্গে সবকিছু মিলিয়ে নিন।

>> অবশ্যই বাইকের আসল ডকুমেন্ট দেখে নেবেন। কোনো ফটোকপি বা প্রিন্ট করা ডকুমেন্ট দেখে বিশ্বাস না করাই উত্তম।

>> গাড়ির নামে কোনো মামলা আছে কি না। গাড়ির আসল মাকিল কে সেগুলোও একটু খতিয়ে দেখুন।

>> বিক্রেতার পরিচয়, তার ভোটার আইডি এবং গাড়ির কাগজে উল্লেখিত নাম, পরিচয় মিলিয়ে দেখতে হবে অবশ্যই। নাহলে চুরি যাওয়া বাইক কিনে বিপদে পড়তে পারেন।

>> বাইক কেনার আগে অবশ্যই এর ওজনটা কেমন তা পরীক্ষা করে নিন। কেননা গাড়ির ওজন বেশি হলে তা সামলানো মুশকিল হতে পারে আপনার জন্য। সাধারণত এসব গাড়ি খুব হালকা হয়। ফলে যাদের ওজন বেশি, তারা এই গাড়ি চালালে সমস্যা হতে পারে। তাছাড়া গাড়ির পিছনে আরও কাউকে বসালে, তার ওজনও বহনের ক্ষমতা আপনার গাড়ির রয়েছে কি না তা জেনে নিন।

>> অবশ্যই দর-দাম করে কিনুন। বাইকের অবস্থা এবং কতদিন আগের মডেল, কী কী যন্ত্রাংশ ঠিক আছে সব কিছু বিবেচনায় রাখুন। দরকার হয় কয়েকটি বাইক থেকে নিজের জন্য একটি বেছে নিন।

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।