বন্ধুকে নেটফ্লিক্সের পাসওয়ার্ড দিলেই বিপদ

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১১:৪৯ এএম, ২১ জুলাই ২০২২

বিগত কয়েক মাসে হু হু করে কমেছে নেটফ্লিক্সের গ্রাহক সংখ্যা। মাত্র ১০০ দিনে ২ লাখ সাবস্ক্রাইবার হারিয়েছে প্ল্যাটফর্মটি। যুক্তরাষ্ট্রভিত্তিক ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ও প্রযোজনা সংস্থা নেটফ্লিক্সে গত এক দশকে এই প্রথম বার এমনটা ঘটল।

বর্তমানে বিশ্বে ওটিটি প্ল্যাটফর্মগুলোর মধ্যে নেটফ্লিক্স এখন সবচেয়ে জনপ্রিয়। সিনেমা ও টেলিভিশন ধারাবাহিক এবং ওটিটি সিরিজ দেখার জন্য সেরা এই প্ল্যাটফর্মটির গ্রাহক আছে সারাবিশ্বে। সেই সংখ্যা কয়েক কোটি ছাড়িয়েছে বহু আগেই। বর্তমানে বিশ্বব্যাপী নেটফ্লিক্সের ২২ কোটি গ্রাহক রয়েছে। তবে কিছুদিন আগেই নেটফ্লিক্সের জন্য দুসংবাদ আসে।

মূলত গ্রাহকদের মধ্যে পাসওয়ার্ড শেয়ারের প্রবণতার কারণেই ব্যবসা কমছে বলে মনে করছেন মার্কিন স্ট্রিমিং কোম্পানি। এজন্য পাসওয়ার্ড শেয়ারিংয়ের সুবিধা একেবারেই বন্ধ করে দিয়েছিল প্ল্যাটফর্মটি। তবে এতে গ্রাহকের সংখ্যা আরও কমতে শুরু করে। নয়া এই সিদ্ধান্ত কোনো কাজেই লাগেনি।

এরপর মাসিক চার্জের বিনিময়ে পাসওয়ার্ড শেয়ারিংয়ের সুযোগ দেয় ওটিটি প্ল্যাটফর্মটি। তবে এবার গ্রাহকদের পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করতে পরীক্ষামূলক ভাবে নয়া প্ল্যান নিয়ে হাজির হলো নেটফ্লিক্স। দ্বিতীয় কোন বাড়ি থেকে নেটফ্লিক্স লগইন করতে চাইলে অতিরিক্ত টাকা গুনতে হবে অ্যাকাউন্টের মালিককে। সংস্থার দাবি বিনামূল্যে পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করা যাবে।

এক রিপোর্টে জানানো হয়েছে দ্বিতীয় কোন বাড়ি থেকে একই অ্যাকাউন্টে লগইন করে স্ট্রিম করলে চাইলে অতিরিক্ত খরচ করতে হবে। যদিও সেই ক্ষেত্রে সাধারণ প্ল্যানের তুলনায় খরচ অনেকটা কম হবে।

নেটফ্লিক্স জানিয়েছে বিশ্বব্যাপী প্রায় ১০ কোটি গ্রাহক অন্যের পাসওয়ার্ড ব্যবহার করে বিনামূল্যে কোম্পানির প্ল্যাটফর্ম স্ট্রিম করে। শুধু মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডাতেই প্রায় ৩ কোটি বাড়িতে পাসওয়ার্ড শেয়ারিংয়ের মাধ্যমে নেটফ্লিক্স চলে। চলতি বছর মার্চে চিলি, কোস্টা রিকাসহ দক্ষিণ আমেরিকার একাধিক দেশে ‘অ্যাড এক্সট্রা মেম্বার’ ফিচার নিয়ে এসেছিল নেটফ্লিক্স। সেখানেও অতিরিক্ত বাড়ি থেকে স্ট্রিমিংয়ের জন্য আলাদা খরচ করতে হচ্ছিল গ্রাহকদের। এবার আর্জেন্টিনা, ডোমিনিকান প্রজাতন্ত্র, এল সালভাদর, গুয়াতেমালা এবং হন্ডুরাসে এই নিয়ম শুরু করেছে নেটফ্লিক্স।

বেসিক প্ল্যানের গ্রাহকরা একটি মাত্র অতিরিক্ত বাড়িতে লগ ইনের সুবিধা পাবেন। এদিকে স্ট্যান্ডার্ড প্ল্যান রিচার্জ করলে ২টি অতিরিক্ত বাড়ি থেকে নেটফ্লিক্স লগইন করা যাবে। প্রিমিয়াম প্ল্যান গ্রাহকরা একসঙ্গে ৩টি অতিরিক্ত বাড়ি থেকে একই নেটফ্লিক্স অ্যাকাউন্ট লগইন করতে পারবেন।

তবে ভ্রমণের সময় সম্পূর্ণ বিনামূল্যে কোম্পানির পরিষেবা ব্যবহার করা যাবে বলেও জানিয়েছে নেটফ্লিক্স।কোম্পানির কাস্টমার সাপোর্ট ওয়েবসাইটে জানানো হয়েছে বাড়ি থেকে দূরে থাকলে মাঝে মধ্যেই ভেরিফাই করতে হবে নিজের পরিচয়। বিশেষ করে একটানা অনেক দিন বাড়ির বাইরে থাকলে এই প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হতে পারে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।