বাংলাদেশের সমুদ্রসীমার আয়তন ১ লাখ ২১ হাজার ১১০ বর্গকিলোমিটার


প্রকাশিত: ১০:৫৮ এএম, ১৭ জুলাই ২০১৪

বর্তমানে বাংলাদেশের মোট সমুদ্রসীমা এক লাখ ২১ হাজার ১১০ বর্গকিলোমিটার। সমুদ্রসীমা নিয়ে এক পূর্ণাঙ্গ মানচিত্রে এ তথ্য দিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ। ভারতের সাথে সমুদ্রসীমা মামলার রায়ের পর প্রাপ্ত অংশও এর অন্তর্ভুক্ত রয়েছে।

নতুন এ সীমানার মধ্যে ১০ মিটার গভীরতার অভ্যন্তরীণ জলরাশি, নদীর মোহনা ও অগভীর জলরাশির পরিমাণ ২৪ হাজার ৭৭ বর্গকিলোমিটার। ১০ থেকে ২০০ মিটার গভীরতার অগভীর সোপান অঞ্চল রয়েছে, ৪২ হাজার সাত বর্গকিলোমিটার। গভীরতর সমুদ্র অঞ্চল ৪৪ হাজার তিনশ ৮৩ বর্গকিলোমিটার; যার গভীরতা দুইশ থেকে দুই হাজার একশ মিটার।

মানচিত্রে কোন কোন এলাকায় কী কী সম্পদ থাকতে পারে, তাও চিহ্নিত করে দেখানো হয়েছে। মানচিত্র প্রণয়নকারী দলের প্রধান ছিলেন ইনস্টিটিউটের অধ্যাপক সাইদুর রহমান চৌধুরী। তিনি বলেন, সমুদ্রসীমা রায়ের পর পরই আমরা মানচিত্রটি প্রণয়ন করেছি। গত বুধবার এর বাংলা ও ইংরেজি দুটি সংস্করণ বিশ্ববিদ্যালয় উপাচার্য ও উপউপাচার্যকে হস্তান্তর করা হয়েছে। শিগগিরই সরকারের বিভিন্ন দফতরে এটি পাঠানো হবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।