কারিগরি ত্রুটির ব্যাখ্যা দিলো ডিএসই


প্রকাশিত: ০২:৩৫ পিএম, ২৭ জানুয়ারি ২০১৬

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেমের কারিগরি ত্রুটির কারণে দেশের  ২৩৫টি ব্রোকারেজ হাউজের মধ্যে ২৯টি ব্রোকারেজ হাউজে বুধবার ট্রেডিং কার্যক্রম ব্যাহত হয়েছে। বুধবার (২৭ জানুয়ারি) বিকেলে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ডিএসই কর্তৃপক্ষ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ট্রেডিং কার্যক্রম ব্যাহত হওয়ার কারণ তদন্ত করছে ডিএসই। এ বিষয়ে সফটওয়্যার পার্টনার ফ্লেক্সট্রেডের সঙ্গে নিরলস ভাবে কাজ করছে ডিএসই কর্তৃপক্ষ। এই অনাকাঙ্ক্ষিত ঘটনা ও সব অসুবিধার জন্য আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করেছে ডিএসই ম্যানেজমেন্ট।

ডিএসইর নতুন মোবাইল অ্যাপ্লিকেশন সফটওয়্যার চালু করার জন্যে সিস্টেমে পরিকল্পিত এবং পরীক্ষিত কিছু আপগ্রেডের কাজ গতকাল থেকে শুরু হয়েছে। এর ফলে ট্রেডিংয়ে বিঘ্ন ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। এদিকে আগামীকাল ট্রেডিং কার্যক্রম স্বাভাবিকভাবে চলবে বলে আশা প্রকাশ করেছে ডিএসই।

এর আগে কারিগরি ত্রুতির কারণে গেল বছর ডিএসইতে পাঁচ কার্যদিবস লেনদেন বিলম্ব হয়। সর্বশেষ গত ২৮ নভেম্বর সার্ভার সমস্যায় সব কোম্পানি একসঙ্গে লেনদেন শুরু করতে পারেনি। এর আগে ১২ আগস্ট একই কারণে ১ ঘণ্টা ৪০ মিনিট লেনদেন বন্ধ ছিল। মে মাসে টানা দুই দিন কারিগরি ত্রুটির কারণে লেনদেনে বিঘ্ন ঘটে। ২৪ মে ৩ ঘণ্টা ৫০ মিনিট ও ২৫ মে পৌনে ২ ঘণ্টা লেনদেন বন্ধ থাকে।

এসআই/এসকেডি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।