মুমিনের সর্বোত্তম পুঁজি


প্রকাশিত: ০৯:৫৫ এএম, ২৫ জানুয়ারি ২০১৬

একজন মানুষ যে মূলধন ও কাজের মাধ্যমে সম্পদ লাভ করেন, তাঁর নিকট সেই মূলধন ও কাজই হচ্ছে জীবনের সর্বোত্তম পুঁজি। তাহলে মুমিনের সর্বোত্তম পুঁজি কি? রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাদিসেই মুমিনের সর্বোত্তম পুঁজির বর্ণনা এসেছে-

হজরত ইবনু শিমাসাহ আল মাহরি রাদিয়াল্লাহু আনহু বর্ণিত তিনি বলেন, আমর ইবনুল আস রাদিয়াল্লাহু আনহু যখন মৃত্যু শয্যায় ছিলেন, আমরা তাঁর কাছে উপস্থিত হলাম। তিনি দীর্ঘক্ষণ ধরে কাঁদলেন এবং দেয়ালের দিকে মুখ ফিরিয়ে ভাবছিলেন। তাঁর ছেলে বলতে লাগলো, হে আব্বা! রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কি আপনে এই সুসংবাদ দেননি? রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কি আপনাকে এরূপ সুসংবাদ দেননি? বর্ণনাকারী বলেন, তখন তিনি মুখ ফিরিয়ে বললেন, ‘অবশ্যই আমরা যা কিছু পুঁজি সঞ্চয় করেছি তন্মধ্যে

Kalima

‘আল্লাহ ছাড়া কোনো ইলাহ নেই এবং মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল্লাহর রাসুল- সবচেয়ে উত্তম সঞ্চয়। .... (মুসলিম)

অত্র হাদিস দ্বারা বুঝা যায়, মুমিনের উত্তম সঞ্চয় হচ্ছে তাওহিদের কালিমা। যার মাধ্যমে দুনিয়ার সকল পথ ও মত থেকে বিরত থেকে শুধুমাত্র আল্লাহ তাআলার বিধান মেনে জীবন পরিচালনা বান্দার জন্য আবশ্যক কর্তব্য। আল্লাহ রাব্বুল আলামিন কালিমার দাওয়াতকে অন্তরে ধারণ করার মাধ্যমে উত্তম পুঁজি অর্জনের তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।