কক্সবাজারে বৌদ্ধ বিহার ও মসজিদে দুর্ধর্ষ চুরি


প্রকাশিত: ০৮:৫৭ এএম, ১০ জানুয়ারি ২০১৬

কক্সবাজার শহরের বিডিআর ক্যাম্প পূর্ব বড়ুয়াপাড়া ধর্মাংকোর বৌদ্ধ বিহার, মসজিদ ও বেশ কয়েকটি দোকানে দুর্ধর্ষ চুরির ঘটনা ঘটেছে। চোরের দল বিহার থেকে ডজন খানেক ছোট বৌদ্ধ মূর্তি ও দুইটি মসজিদের দান বাক্সের সমস্ত টাকা চুরি করে নিয়ে গেছে। রোববার ভোরে এ চুরির ঘটনা ঘটে।

ধর্মাংকোর বৌদ্ধ বিহার পরিচালনা কমিটির সভাপতি স্বপন বড়ুয়া জানিয়েছেন, রাতের কোনো এক সময় চোরের দল বিহারে ঢুকে প্রায় ডজন খানেক ব্রোঞ্জের তৈরি ছোট বৌদ্ধ মূর্তি এবং দান বাক্সের টাকা লুট করে নিয়ে গেছে।

বিহারের প্রতিবেশী ঈদগাঁওর পল্লী চিকিৎসক পিপলু বড়ুয়া টিপু বলেন, রাতে একটি প্রাইভেটকার ও কয়েকটি মোটরসাইকেল এলাকায় আসার আওয়াজ শোনা যায়। আমরা ধারণা করেছিলাম কারো বাড়িতে হয়তো মেহমান এসেছে। কিন্তু সকালে উঠে চুরির খবর পেয়ে সবাই হতবাক হয়ে যাই।

তিনি আরও জানান, বৌদ্ধ বিহার ছাড়াও বেশ কয়েকটি দোকানেও চুরির ঘটনা ঘটেছে বলে ক্ষতিগ্রস্তরা জানিয়েছেন। এটি রহস্যজনক বলে দাবি করেছেন তিনিসহ এলাকার অন্যরা।  

কক্সবাজার পৌরসভার ৬ নং ওয়ার্ড (স্থানীয়) কাউন্সিলর ওমর ছিদ্দিক লালু চুরির ঘটনা জেনেছেন উল্লেখ করে বলেন, খবর পেয়ে বিহারটি পরিদর্শন করা হয়েছে। বিহার কর্তৃপক্ষের দাবি গভীর রাতের দিকে মন্দিরের ভেতরে ঢুকে দুর্বৃত্তরা ডজন থানেক ছোট বৌদ্ধ মূতি চুরি করে নিয়ে যায়। সেখানে গিয়ে জানতে পেরেছি স্থানীয় পেঁতা সওদাগর পাড়া জামে মসজিদ ও সিকদার পাড়া জামে মসজিদেও চুরির ঘটনা ঘটেছে।

মসজিদ এলাকায় গিয়ে দেখা গেছে, দান বাক্সের সমস্ত টাকা লুট করে নিয়ে গেছে চোরের দল। তবে কি পরিমাণ ক্ষতি হয়েছে সে ব্যাপারে নির্দিষ্ট করে বলতে পারেন নি কাউন্সিলর।  

ঘটনার সত্যতা স্বীকার করে কক্সবাজার সদর মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আসলাম হোসেন বলেন, বৌদ্ধ বিহার ও মসজিদে চুরির ঘটনার খবর পেয়েছি। তদন্তের জন্য ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। তদন্ত শেষে বিস্তারিত জানা যাবে।

সায়ীদ আলমগীর/এসএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।