শান্তি আলোচনায় অংশ নিতে প্রস্তুত সিরিয়া


প্রকাশিত: ০৮:৪৬ এএম, ২৪ ডিসেম্বর ২০১৫

দীর্ঘদিনের গৃহযুদ্ধের অবসানের লক্ষ্যে জেনেভা শান্তি আলোচনায় অংশ নিতে রাজি হয়েছে সিরিয়া। চীন সফরে থাকা দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ মুলায়েম বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন। খবর আলজাজিরা ও রয়টার্স।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই`র সঙ্গে এক বৈঠকের পর সংবাদ সম্মেলনে ওয়ালিদ বলেন, যেকোনো ধরনের বিদেশি হস্তক্ষেপ ছাড়াই সিরিয়া ইস্যুতে জেনেভায় আলোচনায় অংশ নিতে তার দেশ প্রস্তুত।

অালোচনার মাধ্যমে সিরিয়া সংঘাতের সমাপ্তি টানতে গত সপ্তাহে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ সমর্থন দিয়েছে। আগামী জানুয়ারির মধ্যে সিরিয়ায় শান্তি চুক্তি প্রতিষ্ঠার লক্ষ্যে মার্কিন যুক্তরাষ্ট্র এবং রাশিয়াও রাজি হয়েছে।

ওয়ালিদ মুলায়েম, বিরোধীদের প্রতিনিধিদের তালিকা পাওয়ার পরপরই আমাদের প্রতিনিধিরা আলোচনায় অংশ নিতে শিগগিরই প্রস্তুত হবে। জাতীয় ঐক্যের সরকার প্রতিষ্ঠা করতে এই আলোচনা ফলপ্রসূ হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

সিরিয়ায় গত সাড়ে চার বছরের গৃহযুদ্ধে এখন পর্যন্ত আড়াই লাখ মানুষের প্রাণহানি ঘটেছে। এছাড়া ৪০ লাখের বেশি মানুষ গৃহহীন হয়ে পড়েছেন। এসব শরণার্থীদের অধিকাংশই আশ্রয়ের আশায় ইউরোপের দিকে ছুটছেন।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।