গাজীপুরে কারখানা পরিদর্শনে মুগ্ধ ড. কৌশিক বসু


প্রকাশিত: ০৩:৪২ পিএম, ১৫ ডিসেম্বর ২০১৫

বিশ্ব ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও প্রধান অর্থনীতিবিদ প্রফেসর ড. কৌশিক বসু এবং বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান মঙ্গলবার গাজীপুর মহানগরীর ভোগড়ায় ভিয়েলাটেক্স গ্রুপের লিড সার্টিফিকেট গোল্ড ক্যাটাগরির গ্রিন ফ্যাক্টরি ইকো কুটুর পরিদর্শন করেন।

কারখানার ভেতর ও বাইরে সবুজ বৃক্ষে ঘেরা শতভাগ পরিবেশবান্ধব এই পোশাক কারখানার কর্ম পরিবেশ, প্রস্তুত প্রক্রিয়া ও বিকাশের মাধ্যমে বিনা মাশুলে শ্রমিকদের বেতন পরিশোধ প্রক্রিয়া দেখে তারা মুগ্ধ হন। এমনকি কারখানা কর্তৃপক্ষ তাদের শ্রমিকদেরকে শ্রমিক বলে সম্বােধন না করে সম্মানসূচক ভাষায় শিল্পী সম্বোধন করায় তারা কর্তৃপক্ষকে সাধুবাদ জানান।

পোশাক শিল্পীরা বিকাশের মাধ্যমে বেতন পেয়ে কিভাবে উপকৃত হচ্ছেন এ ব্যাপারে তারা শিল্পীদের সঙ্গেও কথা বলেন। তারা এসময় স্বল্প আয়ের ভোক্তাদের কিভাবে ডিজিটাল পদ্ধতিতে বেতন পরিশোধ করা যায় সে ব্যাপারে ধারণা নেন। কারখানার ঊর্ধ্বতন কর্মকর্তারা ফ্যাক্টরির বিভিন্ন কার্যক্রম ও বিভিন্ন সামাজিক দায়িত্ব পালন সম্বন্ধে তাদেরকে এসময় অবহিত করেন।

ভিয়েলাটেক্স গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা ডেভিট হাসানাত বলেন, আমরা কারখানার মালিক আর তারা হচ্ছেন পোশাক শিল্পী। আমাদের রেডিমেট পোষাক তৈরির প্রতিষ্ঠান থেকে নারী পোশাক শিল্পীরা অর্থনৈতিকভাবে আরো কিভাবে উপকৃত হতে পারেন সে বিষয়ে আরো কর্ম পরিকল্পনা রয়েছে। যাতে তাদের কর্মদক্ষতায় বর্হিবিশ্বের ক্রেতারা আমাদের দেশের প্রতি আকৃষ্ট হন এবং আমাদের পোশাক শিল্পীরা অর্থনৈতিকভাবে আরও লাভবান হন।
 
পরিদর্শনকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ভিয়েলাটেক্স গ্রুপের সি.এফ.ও ওয়াহেদ আজিজুর রহমান (সি.ও.ও বিকাশ) ও এ.টি.এম মাহবুবুল আলম। পরিদর্শন শেষে  কৌশিক বসু এবং ড. আতিউর রহমান একটি করে গাছের চারা রোপণ করেন।
                    
মো. আমিনুর ইসলাম/এমজেড/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।