পুনর্বাসনের আওতায় আসছে আরো ১০ হাজার পরিবার


প্রকাশিত: ০৪:৫০ এএম, ১৩ অক্টোবর ২০১৫
ফাইল ছবি

দেশের পল্লী অঞ্চলের প্রাকৃতিক দুর্যোগ এবং নদী ভাঙনের ফলে দুর্গত পরিবারগুলোকে সরকারি খাসজমিতে বসতভিটাসহ পুনর্বাসন করার উদ্যোগ নিয়েছে সরকার। এর ফলে ১০ হাজারের বেশি দরিদ্র মানুষ এ প্রকল্পের সুবিধা পাবেন। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ সংক্রান্ত প্রকল্পটি উপস্থাপন করা হবে। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি কার্যালয়ে অনুষ্ঠিতব্য এ সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করবেন।
 
জানা গেছে, ২০২০ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে ভূমি মন্ত্রণালয়। এ লক্ষ্যে ২৫৮ কোটি ২৯ লাখ টাকা ব্যয়ে একটি প্রকল্প হাতে নেয়া হচ্ছে। পুনর্বাসিত পরিবারগুলোর আর্থসামাজিক অবস্থা উন্নয়নের জন্য শিক্ষা, আয়বর্ধনমূলক প্রশিক্ষণ, ক্ষুদ্র ঋণ, নিরাপদ সুপেয় পানি, স্বাস্থ্যসম্মত পায়খানাসহ বিভিন্ন সুবিধা সৃষ্টি করা হবে। এছাড়া প্রকল্পের আওতায় একক নামে পরিবারগুলোকে জমির পুরোপুরি মালিকানা দেওয়ারও পরিকল্পনা রয়েছে।

উল্লেখ্য, এর আগেও এ ধরনের প্রকল্পের মাধ্যমে প্রায় অর্ধলক্ষ পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। সর্বশেষ ২০০৯ সালে ১৮৭ কোটি টাকা ব্যয়ে ১০ হাজার ৬৫০টি পরিবারকে পুনর্বাসনের উদ্যোগ নেয় সরকার। যা সম্পূর্ণ সরকারের নিজস্ব অর্থায়নে বরাদ্দ দেয়া হয়।

জেডএইচ/আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।