গ্যাস সংযোগ বন্ধ : অনিশ্চয়তায় কোটি টাকার বিনিয়োগ


প্রকাশিত: ০৩:০৭ এএম, ৩০ সেপ্টেম্বর ২০১৫

রাজশাহীতে গড়ে উঠা শিল্প কারখানায় গ্যাস সংযোগ স্থগিত রাখায় লোকসান গুণতে হচ্ছে বিনিয়োগকারীদের। ফলে হাজার কোটি টাকার বিনিয়োগে দেখা দিয়েছে অনিশ্চয়তা। পিছিয়ে থাকা রাজশাহীকে শিল্পে এগিয়ে নিতে শিল্পায়ন প্রক্রিয়া বাস্তবায়ন নিয়েও দেখা দিয়েছে সংশয়।

জানা গেছে, রাজশাহীর দামকুড়ায় ফিশ ফিড কারখানাটি ১৫২ কোটি টাকা বিনিয়োগে গড়ে তোলা হয়। আরো ৫০ কোটি টাকার বিনিয়োগের অপেক্ষায় রয়েছে। কিন্তু এক বছর পেরিয়ে গেলেও কারখানাটি উৎপাদনে যেতে পারেনি গ্যাস সংযোগের কারণে। তাই প্রতিদিন লাখ টাকার লোকসানের বোঝা টানতে হচ্ছে। এসিআই ও ভারতের সহযোগী প্রতিষ্ঠান গোদরেজের মালিকানাধীন এই কারখানার এখন পর্যন্ত কেবল গ্যাস পাইপ টানতেই খরচ হয়েছে ৫ কোটি টাকা। গ্যাস সংযোগ পাওয়ার অনুমতি পেলেও হঠাৎ করেই তা স্থগিত করে পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি।

শুধু এসিআই ও গোদরেজ নয় এমন ১৩টি শিল্প-প্রতিষ্ঠান গড়ে তোলা হলেও শুধু গ্যাস সংকটের কারণে উৎপাদনে যেতে পারছেন না। সরকারিভাবে এ সকল কারখানায় গ্যাস সংযোগ বন্ধ করে দেয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, নতুন নীতিমালা অনুযায়ী গ্যাস দিয়ে বিদ্যুৎ উৎপাদন করা যাবে না বলেই বন্ধ আছে ওই কারখানাসহ রাজশাহীর আরো ১৩টি শিল্প প্রতিষ্ঠানের গ্যাস সরবরাহ। তবে এ সকল প্রতিষ্ঠানের পরিকল্পনা অনুমোদনের পর তা বন্ধ করে কেনো লোকসানের মুখে ঠেলে দেয়া হচ্ছে।

এ বিষয়ে এসিআইর নির্বাহী পরিচালক ড. এফ এইচ আনসারী জাগো নিউজকে জানান, তারা ইতোমধ্যে বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করেছেন। আরো অর্থ বিনিয়োগের অপেক্ষায় আছে। কিন্তু হঠাৎ করে গ্যাস সংযোগ বন্ধ করে দেয়া হয়েছে। ফলে তারা বিনিয়োগ করেও উৎপাদনে যেতে পারছেন না।

এ প্রসঙ্গে পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানির জেনারেল ম্যানেজার (মার্কেটিং) কামরুজ্জামান জাগো নিউজকে জানান, সরকারি নিয়ম অনুযায়ী শিল্পে গ্যাস সরবরাহ বন্ধ আছে। সরকারিভাবে আবার বলা হলে তারা গ্যাস সরবরাহের উদ্যোগ নেবেন।

এদিকে, শিল্পে গ্যাস সংযোগ নিয়ে এমন নাটকীয়তায় ক্ষুব্ধ রাজশাহীর ব্যবসায়ী নেতারা। রাজশাহী ব্যবসায়ী সমন্বয় পরিষদের সভাপতি সেকেন্দার আলী জাগো নিউজকে বলেন, সবাই মিলে রাজশাহীতে শিল্প-কারখানা গড়ে তোলার চেষ্টা চালিয়ে যাচ্ছে। কিন্তু সরকারিভাবে গ্যাস সংযোগ বন্ধ রাখায় রাজশাহীতে শিল্পাঞ্চল গড়ে তোলার স্বপ্ন স্বপ্নই থেকে যাবে।

এ ব্যাপারে রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা জাগো নিউজকে বলেন, রাজশাহীতে শিল্প-কারখানা গড়ে তুলতে গ্যাস সংযোগ যাতে দেয়া হয় সেজন্য সংশ্লিষ্ট বিভাগে কথা বলা হবে। শিগগিরই এ সমস্যার সমাধান যাতে হয় সেই উদ্যোগও নেয়া হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

শাহরিয়ার অনতু/এসএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।