বিদেশে বাড়ি ক্রেতারা নজরদারিতে আসছেন


প্রকাশিত: ১০:৫৫ এএম, ২২ অক্টোবর ২০১৪

দেশের টাকা দিয়ে যারা বিদেশে বাড়ি কিনেছেন, তাদের আয়করের তথ্য নজরদারি করবে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বুধবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক প্রকাশনা অনুষ্ঠানে এ কথা জানিয়েছেন এনবিআর চেয়ারম্যান গোলাম হোসেন। এ জন্য ইতিমধ্যে সংশ্লিষ্ট দেশগুলোর সঙ্গে তথ্য আদান-প্রদানের কাজ শুরু করেছে বলেও অনুষ্ঠানে জানানো হয়।

এনবিআর চেয়ারম্যান বলেন, বিদেশে বাড়ি কেনা দোষের কিছু না। কারও টাকা থাকলে তিনি অবশ্যই বাড়ি কিনতে পারেন। তবে দেশ থেকে টাকা নিয়ে সেখানে বাড়ি কিনলে তার আয়কর সরকারকে দিতে হবে।

বিষয়টি ব্যাখ্যা করে গোলাম হোসেন বলেন, যে দেশে একজন বাংলাদেশি বাড়ি কিনেছেন, তার তথ্য সংশ্লিষ্ট দেশ থেকে সংগ্রহ করতে পারলেই আমরা এ দেশে ওই ব্যক্তিকে জিজ্ঞেস করতে পারব, আপনি যে বাড়ি কিনেছেন -এ টাকা কোথায় পেয়েছেন? আর তার আয়কর দিয়েছেন কি না? যদি আয়কর দিয়ে না থাকেন, তাহলে জরিমানাসহ আমরা কর আদায়ে ব্যবস্থা নেব।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ইস্টার্ন ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালক আলী রেজা ইফতেখার প্রমুখ।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।