মেয়েদের বিয়ের বয়স বাড়াতে জোর দিল মাদ্রাজ হাইকোর্ট


প্রকাশিত: ০৪:৫৭ পিএম, ০৮ অক্টোবর ২০১৪

মেয়েদের বিবাহের ন্যূনতম বয়স বাড়াতে সংখ্যাগুরু আইন ১৮৭৫ এবং বাল্যবিবাহ নিয়ন্ত্রণ আইন সংশোধনের উপর জোর দিয়েছে মাদ্রাজ হাইকোর্ট। বুধবার এস মণিকুমার এবং ভি এস রবির ডিভিশন বেঞ্চ বলে, একজন পুরুষের জন্য বিয়ের বয়স ২১ বছর। একটি মেয়ের জন্য ১৮ বছর। অথচ একটি ছেলে ও একটি মেয়ে ১৭ বছর বয়স পর্যন্ত স্কুলের আবহাওয়াতেই বেড়ে ওঠে। তাহলে কী করে ছেলেদের থেকে মেয়েরা ১৮ বছরেই বিবাহযোগ্য হয়?

এ প্রসঙ্গেই আদালত বিস্ময় প্রকাশ করে যে, হিন্দু আইন যেখানে পুরুষের জন্য বিয়ের বয়স কমপক্ষে ২১ বছর বেঁধে দিয়েছে, সেখানে একটি মেয়ের পক্ষে মাত্র ১৮ বছর বয়সেই কী করে সামাজিক ও মনস্তাত্ত্বিক বিকাশ ঘটা সম্ভব এবং বিবাহের উপযুক্ত হয়ে ওঠা সম্ভব?

এই ডিভিশন বেঞ্চের পক্ষ থেকে আরও জানানো হয় যে, সম্প্রতি তাঁদের কাছে বহু মেয়ের মা-বাবার তরফে অগুনতি ‘হিবিয়াস করপাস’ আবেদন জমা পড়েছে। ওই মা-বাবারা বিচারপতিদের কাছে আক্ষেপ করেছেন, তাঁদের মেয়েরা অপরিণত হওয়া সত্ত্বেও স্রেফ ১৮ বছর বয়সের সুযোগ নিয়ে কারও না কারও ইন্ধনে তার সঙ্গে পালিয়ে গিয়েছে।

পরবর্তীতে বেশিরভাগই তার জন্য অশেষ দুর্গতিতে পড়েছে এবং মা-বাবার কাছেই ফিরে এসেছে। ওই মা-বাবারা বিচারপতিদের কাছে এর সুরাহা চেয়েছেন।

তাঁদের এই আর্জিকেই গুরুত্ব দিয়ে মাদ্রাজ হাই কোর্টের ডিভিশন বেঞ্চ আইন সংশোধনের কথা বিবেচনা করতে বলেছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।