চিত্রনায়ক জসিমের প্রয়াণ দিবসে শ্রদ্ধাঞ্জলি

বিনোদন ডেস্ক
বিনোদন ডেস্ক বিনোদন ডেস্ক
প্রকাশিত: ০৮:৫২ এএম, ০৮ অক্টোবর ২০১৪

৮ অক্টোবর, বাংলাদেশের চলচ্চিত্রশিল্প ও দর্শকদের জন্য এক শোকাবহ দিন। কারণ আজ থেকে ১৬ বছর আগে অগণিত ভক্তকে শোকের সাগরে ভাসিয়ে পরপারে পাড়ি জমান বাংলা চলচ্চিত্রের এক উজ্জ্বল নক্ষত্র, জনপ্রিয় নায়ক অ্যাকশন কিং জসিম।

১৯৯৮ সালের এই দিনে মস্তিষ্কে রক্তক্ষরণে মৃত্যুবরণ করেন চিত্রনায়ক জসিম। তিনি একজন বীর মুক্তিযোদ্ধাও ছিলেন। তার মৃত্যুর পর এফডিসির সর্ববৃহৎ ২ নম্বর ফ্লোরকে জসিম ফ্লোর নামকরণ করা হয়েছে। জসিম শুধুই বাংলা চলচ্চিত্রের একজন জনপ্রিয় নায়কের নাম নয়, তিনি বাংলা চলচ্চিত্রের সাফল্য ও পরিবর্তনের একটি অধ্যায়ের নাম।

বাংলা চলচ্চিত্রের একসময়ের জনপ্রিয় নায়ক জসিম তার অভিনয় জীবন শুরু করেছিলেন খলনায়ক হিসেবে। দেওয়ান নজরুল পরিচালিত দোস্ত দুশমন ছবিতে প্রথম অভিনয়ের মাধ্যমে তার চলচ্চিত্র জীবন শুরু। প্রথম সিনেমাতেই তিনি ব্যাপক প্রশংসিত হোন। আশির দশকের দিকে পরিচালক দেলোয়ার জাহান ঝন্টুর সবুজ সাথী ছবিতে নায়কের চরিত্রে অভিনয় করে নতুনভাবে আলোড়ন তোলেন তিনি। তারপর খুব দ্রুতই জসিম দর্শকদের প্রিয় নায়ক এবং চলচ্চিত্রজগতের জন্য অপরিহার্য হয়ে ওঠেন।

বাংলাদেশের চলচ্চিত্রে অ্যাকশনের প্রবর্তক ধরা হয় চিত্রনায়ক জসিমকে। আশির দশকে সফল ও জনপ্রিয় নায়কদের মধ্যে জসিম অন্যতম। নায়িকা শাবানা ও ববিতার সঙ্গে জুটিবদ্ধভাবে অভিনয় করে সফলতা পান জসিম। দুশমন, গরীবের ওস্তাদ, টাইগার, সবুজ সাথী, জিদ্দী, স্বামী-স্ত্রীর যুদ্ধ, দোস্ত দুশমন ছাড়াও দুই শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন প্রয়াত এ অভিনেতা।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।