বেনাপোলে কাঁচা ঝালের ঝাঁজে বিপাকে ক্রেতারা


প্রকাশিত: ১১:০০ এএম, ২৬ জুলাই ২০১৫

রমজান মাসে কাঁচা ঝালের চাহিদা বেড়ে যাওয়ায় কয়েক দফায় লাফিয়ে বাড়ে কাঁচা ঝালের দাম। এবার টানা বৃষ্টির অজুহাতে কাঁচা ঝালের দাম আরো একগুণ বাড়িয়ে দিয়েছে ব্যবসায়ীরা। এতে ক্রেতারা পড়েছেন বিপাকে। অনেকেই বাজার থেকে বেশি দাম দিয়ে কিনতে বাধ্য হচ্ছেন কাঁচা ঝাল।

যশোরের বেনাপোল, নাভারণ ও বাগআঁচড়া বাজারে ৮০ থেকে ১০০ টাকা কেজি দরে কাঁচা ঝাল বিক্রি হচ্ছে বলে জানান ব্যবসায়ীরা। একই কথা বলেন ক্রেতারা।

জানা যায়, এক শ্রেণির অসাধু ব্যবসায়ীরা অজুহাত দেখিয়ে মরিচের দাম বাড়িয়ে দেন। ফলে নিত্য প্রয়োজনের তাগিদে ক্রেতারা বেশি দাম দিয়েই বাজার থেকে ক্রয় করেন কাঁচা ঝাল। রোজা ও ঈদ শেষ হলেও কমেনি কাঁচা ঝালের দাম। দ্বিতীয় শস্য বহুমুখীকরণের আওতায় উচ্চ ফলনশীল ফসল হিসেবে শার্শা উপজেলায় ২শ ২৫ হেক্টর জমিতে কাঁচা ঝালের আবাদ হয়েছে বলে জানান শার্শা উপজেলা কৃষি অফিসার হীরক কুমার সরকার। চাষিদের কাঁচা ঝাল চাষে উৎসাহ প্রদান করা হচ্ছে বলে জানান তিনি। চাষ বাড়লে কমবে মরিচের দাম।

বেনাপোল বাজারে মরিচ বিক্রেতা ইউসুফ আলী বলেন, যে দামে কেনেন সেভাবেই বিক্রি করেন। বর্ষার কারণে কাঁচা ঝালের দাম বেশি। এলাকায় কৃষকের কাঁচা ঝালের ক্ষেত ক্ষতিগ্রস্ত হওয়ায় দাম বাড়ছে বলে জানান তিনি।  

নাভারণ সবজি বাজারের ব্যবসায়ী ফরিদ উদ্দিন গাজী বলেন, ১০দিন আগেও মরিচ ৩০ থেকে ৫০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। এখন বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকা কেজি।

ক্রেতা মনিরুল ইসলাম বলেন, কাঁচা ঝালের ঝাঁজে তেতে গেছেন তারা। দাম বেড়ে যাওয়ায় কম কিনছেন কাঁচা ঝাল। ব্যবসায়ীরা বৃষ্টির অজুহাতে দাম বেশি নিচ্ছেন বলে জানান তিনি।

মো. জামাল হোসেন/এসএস/এমআরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।