এমসিসির কাছে হেরে গেল বিশ্ব একাদশ


প্রকাশিত: ০৩:৩৪ এএম, ০৬ জুলাই ২০১৪

ক্রিকেটের মক্কা লর্ডসের ২০০ বছর পূর্তির উদযাপন উপলক্ষে আয়োজিত ৫০ ওভারের ম্যাচে অ্যারন ফিঞ্চের অপরাজিত ১৮১ রানে ৭ উইকেটের বড় জয় পেয়েছে লর্ডস মেরিলবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)। শনিবার লর্ডসে মুখোমুখি হয়েছিল এমসিসি ও অবশিষ্ট বিশ্ব একাদশ। এমসিসির নেতৃত্ব দিয়েছেন ভারতীয় ব্যাটিং গ্রেট শচিন টেন্ডুলকার। অবশিষ্ট বিশ্ব একাদশের নেতৃত্বে ছিলেন অস্ট্রেলিয়ান স্পিন কিংবদন্তি শেন ওয়ার্ন।

টসে জেতা অবশিষ্ট বিশ্ব একাদশ নির্ধারিত ওভারে ৭ উইকেট হারিয়ে ২৯৩ রান সংগ্রহ করে। সর্বোচ্চ রান আসে ভারতীয় ব্যাটসম্যান যুবরাজের ব্যাট থেকে। তিনি ১৩৪ বলে ১৩২ রানের নান্দনিক এক ইনিংস খেলেছেন। এই দলে বাংলাদেশের ড্যাশিং ব্যাটসম্যান তামিম ইকবালও ছিলেন। ওপেনিং নয়, তিনি সুযোগ পেয়েছিলেন ওয়ান ডাউনে। তবে স্বপ্নের নায়কদের সঙ্গে স্বপ্নের ইনিংস খেলা হয়নি তার। মাত্র ১ রান করে পাকিন্তানের ডান হাতি স্পিনার আজমলের শিকারে পরিণত হয়েছেন।

শেওয়াগ ও গিলক্রিস্টের ওপেনিং জুটিতে বিশ্ব একাদশের ঝুলিতে জমা পড়ে ৫৪ রান। ৫৯ রানের মধ্যে ফিরে যান শেওয়াগ-গিলক্রিস্ট-তামিম। এতে কিছুটা শঙ্কা জাগে বিশ্ব একাদশের। এই শঙ্কা কাটিয়ে যুবরাজ দলের স্কোরকে নিয়ে যান ত্রি-শতকের কাছাকাছি।
অবশ্য শেষের দিকে পল কলিংউডের ৪০ এবং অস্ট্রেলিয়ান পিটার সিডেলের অপরাজিত ৩৩ রানে ২৯৩ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে অবশিষ্ট বিশ্ব একাদশ। শেন ওয়ার্ন ব্যাট হাতে অপরাজিত ছিলেন ৩ রানে। এমসিসি’র বোলারদের মধ্যে সাঈদ আজমল ৪টি উইকেট নিয়েছেন। এ ছাড়া ব্রেট লি ২টি এবং অধিনায়ক শচিন টেন্ডুলকার একটি উইকেট নিয়েছেন।

২৯৪ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে ২৫ বল হাতে রেখেই ৭ উইকেটের জয় নিশ্চিত করে এমসিসি। ওপেনার অ্যারন ফিঞ্চ ও ক্রিকেট লিজেন্ড শচিন টেন্ডুলকার ১০৭ রানের জুঁটি গড়েছেন ওপেনিংয়ে। মুরালিধরনের বলে বোল্ড হওয়ার আগে শচিন ৪৪ রানের ইনিংস খেলেছেন। শচিন আউট হওয়ার পরও অবিচল ছিলেন অ্যারন ফিঞ্চ। তিনি ১৪৫ বল খেলে ১৮১ রান করেছেন; তাতে রয়েছে ২৩টি চার ও ৬টি ছয়ের মার। এ ছাড়া ক্যারিবিয়ান বরপুত্র খ্যাত ব্রায়ান লারা ২৩ ও ওয়েস্ট ইন্ডিজের আরেক তারকা শিবনারায়ণ চন্দরপল ৩৭ রানে অপরাজিত থাকেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।