গোলাপ ফুলের ফেস প্যাক ও পারফিউম


প্রকাশিত: ০৩:৪৬ এএম, ২০ সেপ্টেম্বর ২০১৪

ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করতে এবং পারফিউমের পেছনে অনেক টাকাই খরচ করে থাকি আমরা। নিজেকে সুন্দর রাখার ব্যপারে খুতেখুতেও বটে। ভাল নামি দামি ক্রিম ছাড়া গায়ে মুখে, পাতি ক্রিম সাবান মাখি না। কিন্তু তাতে খুব কি একটা লাভ হয়? বরং একেক সময় একেক কেমিকেল ব্যবহার করে আপনার ত্বকের ক্ষতি করছেন। পারফিউমেও অনেক কেমিকেল থাকে যা আপনার জন্য ক্ষতিকর হতে পারে। এর চাইতে প্রাকৃতিক উপাদান ব্যবহার করা অনেক ভাল। আজকে সৌন্দর্যচর্চায় গোলাপ ফুলের পাপড়ির ব্যবহার তুলে ধরা হলো :

ত্বক উজ্জ্বল করতে গোলাপ ফুলের ফেইস প্যাকঃ  এই ফেইস প্যাক ব্যবহারের আগে মুখ ভাল মত ধুয়ে নিন। টোনার ব্যবহার করতে পারেন। এরপর তুলো জলে ভিজিয়ে আরেকবার মুখ পরিষ্কার করে ফেইস প্যাক টি ব্যবহার করুন। এর জন্য যা যা প্রয়োজন- দুই থেকে তিনটি গোলাপ ফুল, চালের গুঁড়ো, সামান্য জল।

পদ্ধতিঃ  যে কোন রঙের গোলাপ ফুলের পাপড়ি এই ফেইস প্যাক তৈরিতে ব্যবহার করতে পারেন। লাল বা গোলাপি রঙের হতে হবে এমন কোন বাঁধা ধরা নিয়ম নেই। প্রথমে দুই থেকে তিনটি গোলাপ ফুল ভাল মত পরিষ্কার করে ধুয়ে নিন। সব গুলো পাপড়ি আলাদা করে ফেলুন। দুই বা তিন চা চামচ চালের গুঁড়ো নিন।

তারপর অল্প জল নিয়ে চালের গুঁড়োর সাথে পাপড়ি গুলো বেটে নিন। ব্লেন্ডারেও ব্লেন্ড করে নিতে পারেন। এমন ভাবে তৈরি করতে হবে যেন মিশ্রণ টি ক্রিমের মত হয়, অর্থাৎ জল একবারে না দিয়ে একটু একটু করে মিশিয়ে বাটতে হবে।

এবার মিশ্রণটি মুখ, গলা আর ঘাড়ে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। প্রথম সপ্তাহে তিন দিন এটি ব্যবহার করুন। এরপর থেকে প্রতি সপ্তাহে একবার ব্যবহার করুন। কড়া রোদ থেকে দূরে থাকুন আর কোন ত্বক ফর্সাকারী ক্রিম ব্যবহার করা থেকে বিরত থাকুন। কয়েক দিন পর আপনার ত্বকের পরিবর্তন নিজেই বুঝতে পারবেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।