রোজার তথ্য নিয়ে সেলফোন অ্যাপ রমজান


প্রকাশিত: ০৫:৫৬ এএম, ০৫ জুলাই ২০১৪

রোজা সম্পর্কিত বিভিন্ন তথ্য পাওয়া যাবে দেশী ডেভেলপারদের তৈরি বিশেষ অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ‘রমজান’-এর মাধ্যমে। অ্যাপটিটিভের তৈরি এ অ্যাপটিতে থাকছে রোজা ও তারাবিহসহ রমজানের সব ধরনের  তথ্য। বিনামূল্যে ডাউনলোডের জন্য অ্যাপটি এরই মধ্যে গুগল প্লে স্টোরে উন্মুক্ত করা হয়েছে।

‘রমজান’ অ্যাপটি সেহরি থেকে ইফতারের মাঝে প্রতিটি মুহূর্তের ক্ষেত্রে দারুন কার্যকর ভূমিকা রাখবে। এমনকি এ অ্যাপ রোজার ফজিলত, তারাবির নামাজ আদায় থেকে শুরু করে বিভিন্ন বিষয়ে তথ্য প্রদানের মাধ্যমে নানাভাবে সাহায্য করবে। এতে রোজার সেহরি ও ইফতারের সময়সূচি সংযুক্ত করা হয়েছে।

প্রত্যেক ব্যবহারকারী শুধু নিজ এলাকা নির্দিষ্ট করে দিলে ‘রমজান’ অ্যাপ স্বয়ংক্রিয়ভাবেই ওই এলাকার সেহরি ও ইফতারের সময়সূচি জানিয়ে দেবে।

এতে রয়েছে সেহরি ও ইফতারের আগে অ্যালার্ম সেট করার সুবিধা যা দিয়ে বাড়তি ঘড়ি বা আলাদা করে অন্য কোনো ডিভাইসে অ্যালার্ম দিতে হবে না। একটি অ্যাপের মাধ্যমে একজন ব্যবহারকারীই পাবেন রোজার সব বিষয়ে তথ্য এবং সুবিধা।
অ্যাপটিতে রয়েছে রোজা ভঙ্গ ও মাকরুহ হওয়ার কারণ, রোজার নিয়ত এবং ইফতারের দোয়া, তারাবিহ নামাজের গুরুত্ব, ফজিলত এবং এ নামাজ আদায়ের নিয়মাবলি, এলাকাভিত্তিক প্রতিদিনের সেহরি ও ইফতারের সময়সূচি (চাঁদ দেখাসাপেক্ষে পরিবর্তনীয়), বাংলা ও আরবিতে রমজানের প্রয়োজনীয় দোয়া এবং সূরা। অ্যাপটির সেটিংস অপশন থেকে নিজের এলাকা পছন্দ করার সুযোগ পাবেন ব্যবহারকারী।

ডেভেলপারদের মতে, নতুন অ্যাপটি রোজদারদের জন্য খুবই কার্যকর। এটি ব্যবহারের মাধ্যমে রোজার প্রায় প্রত্যেকটি দিক সম্পর্কে জানতে পারবেন গ্রাহক। বিজ্ঞপ্তি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।