স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানালেন শিনজো আবে


প্রকাশিত: ০৮:৩৪ এএম, ০৬ সেপ্টেম্বর ২০১৪

সাভার জাতীয় স্মৃতিসৌধে শনিবার দুপুর ২টা ৫ মিনিটে ফুল দিয়ে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে শহীদদের শ্রদ্ধা জানিয়েছেন ঢাকা সফররত জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। এ সময় সশস্ত্রবাহিনীর বিউগলে করুণ সুর বেজে ওঠে। সেখানে কিছুক্ষণ দাঁড়িয়ে থাকেন জাপানের প্রধানমন্ত্রী।

পরে রাষ্ট্রপতি অ্যাডভোকেট আব্দুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে স্মৃতিসৌধ থেকে বঙ্গভবনের উদ্দেশে রওনা হন শিনজো আবে।

এর আগে শনিবার দুপুর ১২টা ৫০ মিনিটে জাপানের প্রধানমন্ত্রী সস্ত্রীক ২৪ ঘণ্টার রাষ্ট্রীয় সফরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে অভ্যর্থনা জানান।

এরপর বিমানবন্দরেই শিনজো আবেকে রাষ্ট্রীয়ভাবে লালগালিচার সংবর্ধনা দেওয়া হয়। সেনা, নৌ ও বিমানবাহিনীর একটি চৌকস দল তাকে এ সময় অভিবাদন জানায়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীসহ মন্ত্রিপরিষদের সদস্য ও সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জানা গেছে, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের ঢাকা সফরে তার সঙ্গে প্রায় ২০০ জন সফরসঙ্গী রয়েছেন। এদের মধ্যে ২২ জন জাপানের শীর্ষ ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তা এবং বিভিন্ন মিডিয়ার সাংবাদিক রয়েছেন ৭৯ জন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।