হিমাচল প্রদেশে নিষিদ্ধ পশুবলি, কোরবানি


প্রকাশিত: ০৩:১০ এএম, ০৩ সেপ্টেম্বর ২০১৪

কোনো ধর্মীয় কারণে পশুবলি দেওয়ার প্রথা নিষিদ্ধ ঘোষণা করেছে ভারতের হিমাচল প্রদেশ রাজ্যের হাইকোর্ট। এই বিষয়ে আদালত বলেন, হিমাচল রাজ্যে কোনো ধর্মীয় উৎসবের সময় পশুবলি দেওয়া বন্ধ করতে হবে এবং প্রশাসনকেই এই নিষেধাজ্ঞা কার্যকর করতে হবে।
 
মূল মামলাটি যারা করেছিলেন, সেই আবেদনকারীরা বলছেন, শুধু হিন্দুরা নন, মুসলমানসহ সব ধর্মের মানুষ এই রায়ের আওতায় পড়বেন।
 
হিমালয়ের কোলে হিমাচল প্রদেশ। গোটা রাজ্যজুড়ে ছড়িয়ে আছে অসংখ্য মন্দির। এই সব মন্দিরে সারা রছর নানা উৎসব-পার্বণে পশুবলি দেওয়ার রীতি খুবই পুরোনো।
 
তবে এই প্রথার বিরুদ্ধে ধীরে ধীরে অনেকেই সোচ্ছার হচ্ছেন। পশুবলি নিষিদ্ধ করার দাবিতে ২০১০ সাল থেকে হিমাচল হাইকোর্টে অন্তত তিনটি মামলা হয়েছিল। মামলাগুলো একত্র করে আদালতের ডিভিশন বেঞ্চে তার দীর্ঘ শুনানির পর হাইকোর্টের ডিভিশন বেঞ্চ রায় দিয়েছে, রাজ্যের যে কোনো ধর্মীয় উৎসবে পশুবলি সম্পূর্ণ বন্ধ করতে হবে।
 
জনস্বার্থ মামলাটিতে মূল আবেদনকারী ও স্থপতি সোনালি পুরেওয়াল বলেন, পশুবলির মতো নিষ্ঠুর ও বর্বর প্রথার অবসান ঘটানো দরকার। যেমনি করে ভারতে আরো বহু নিষ্ঠুর প্রথা, আইন করে বন্ধ করতে হয়েছে ঠিক তেমনি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।