বাংলাদেশে দক্ষিণ এশিয়ার কূটনীতিকদের প্রশিক্ষণ


প্রকাশিত: ০৫:৪৬ এএম, ২৯ আগস্ট ২০১৪

প্রথমবারের মতো দক্ষিণ এশিয়ার ৭টি দেশের ১৫ জন নবীন কূটনীতিককে আন্তর্জাতিক সম্পর্ক ও কূটনীতির উপর প্রশিক্ষণ দিল পররাষ্ট্র মন্ত্রণালয়ের ফরেন সার্ভিস একাডেমী। দুই সপ্তাহের এই প্রশিক্ষণ চলতি মাসের মাঝামাঝিতে শুরু হয়ে বৃহস্পতিবার শেষ হয়েছে। পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক বৃহস্পতিবার প্রশিক্ষণে অংশ নেওয়া নবীন বিদেশী কূটনীতিকদের সনদপত্র দেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছে। জানা গেছে, প্রতিবেশী দেশগুলোর নবীন কূটনীতিকদের জন্য আয়োজিত আন্তর্জাতিক সম্পর্ক ও কূটনীতির উপর সংক্ষিপ্ত কোর্স বৃহস্পতিবার ঢাকায় ফরেন সার্ভিস একাডেমীতে শেষ হয়েছে।এই কোর্সে বাংলাদেশসহ আফগানিস্তান, ভুটান, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান, শ্রীলংকা, মায়ানমারের মোট ১৫ জন নবীন কূটনীতিক অংশ নেন।

ফরেন সার্ভিস একাডেমী প্রাঙ্গণে অনুষ্ঠিত সমাপনী অনুষ্ঠানে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক অংশগ্রহণকারীদের মধ্যে সনদ বিতরণ করেন। এ সময় ফরেন সার্ভিস একাডেমীর অধ্যক্ষ ও পররাষ্ট্র সচিব (দ্বি-পাক্ষিক) মোস্তফা কামাল উপস্থিত ছিলেন। বিশেষায়িত লেকচার প্রদানকারী রিসোর্স পারসন ও শিক্ষাবিদ ছাড়াও অনুষ্ঠানে সংশ্লিষ্ট দেশগুলোর রাষ্ট্রদূত এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।