বাংলাদেশ-ভারত বিশ্বের পোশাক খাত নিয়ন্ত্রণ করতে পারে


প্রকাশিত: ১০:৫৩ এএম, ২৪ আগস্ট ২০১৪

যৌথ বিনিয়োগের মাধ্যমে বাংলাদেশ ও ভারত একসঙ্গে বিশ্বে পোশাক খাতের বাজার নিয়ন্ত্রণ করতে পারে বলে অভিমত ব্যক্ত করেছেন ভারতের পররাষ্ট্র ও উত্তর-পূর্বাঞ্চলের উন্নয়নসংক্রান্ত প্রতিমন্ত্রী জেনারেল (অব.) ভি কে সিং।

রোববার রাজধানীর সোনারগাঁও হোটেলে ‘এ নিউ ফেইস ইন বাইলেটারাল ইকোনমিক রিলেশনস’ শীর্ষক এক সেমিনারে  এ মন্তব্য করেন তিনি। এ সময় বাংলাদেশ ও ভারতের মধ্যে দ্বিপক্ষীয় সমস্যা সমাধানে ভারত অঙ্গীকারাবদ্ধ বলেও জানিয়েছেন ভি কে সিং।

ভি কে সিং বলেন, ভারত সরকার বাংলাদেশের সব ক্ষেত্রে এগিয়ে আসতে আগ্রহী। আমাদের শুধু অর্থনৈতিক উন্নয়ন জোরদার করলেই হবে না। আমাদের আত্মবিশ্বাসের সম্পর্কও বাড়াতে হবে। এছাড়া যৌথ বিনিয়োগের মাধ্যমে বাংলাদেশ ও ভারত একসঙ্গে বিশ্বে পোশাক খাতের বাজার নিয়ন্ত্রণ করতে পারে।

সেমিনারে দুই দেশের সীমান্ত বাণিজ্য অবকাঠামো উন্নয়ন, বাণিজ্য প্রতিবন্ধকতা দূরীকরণসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। ইন্ডিয়ান চেম্বার অব কমার্স (আইসিসি), কলকাতা এবং ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (আইবিসিসিআই) সেমিনারটির আয়োজন করে।

এর আগে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফর, ট্রানজিট, বিদ্যুৎ, যোগাযোগ, স্থলসীমান্ত চুক্তি, ব্যবসা-বাণিজ্যের উন্নয়ন ও পানিসহ দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করেন সফররত ভারতের এই প্রতিমন্ত্রী।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।