অপরাধী নাবালক হলেও ছাড় নেই


প্রকাশিত: ০৪:৩৩ এএম, ০৭ আগস্ট ২০১৪

নাবালক অভিযুক্তের শাস্তি সংক্রান্ত আইন বদলের সিদ্ধান্ত নিল কলকাতা কেন্দ্রীয় মন্ত্রিসভা। ফলে অপরাধি হয়েও শাস্তি থেকে মুক্তি পাওয়া এত সহজ আর থাকছে না। এ আইনে কঠোর শাস্তির ব্যবস্থা নেওয়া হবে নাবালক আপরাধিদের বিরুদ্ধে।

তবে নতুন আইনে নাবালক অভিযুক্তের বয়সসীমা ১৮ থেকে কমিয়ে ১৬ বছর করা হল। এই আইন চালু হলে বিচার প্রক্রিয়াতেও পরিবর্তন ঘটবে।

আর ষোলো বছরের বেশি বয়স এমন কোনও কিশোর যদি ধর্ষণ কিংবা গুরুতর অপরাধে অভিযুক্ত হয় তাহলে আদালতের বিচারের আওতায় তাকে আনা হবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবে জুভেনাইল জাস্টিস বোর্ড।

নির্ভয়াকাণ্ডে ধর্ষণে অভিযুক্ত ছিল নাবালক এক কিশোর। তার কঠোর শাস্তির দাবি উঠেছিল। কিন্তু নাবালক হওয়ায় ওই অভিযুক্তের জুভেনাইল কোর্টেই বিচার করা হয় এবং সংশোধনের জন্য তাকে তিন বছর হোমে রাখার নির্দেশ দেওয়া হয়।

কিন্তু আইনের ফাঁক থাকায় ধর্ষণের মত অপরাধেও অভিযুক্তরা পার পেয়ে যাচ্ছে। এই অভিযোগে দেশজুড়ে তৈরি হয় তীব্র ক্ষোভ। তখনই জুভেনাইল আইন বদলের দাবি ওঠে। আর সেই দাবির কথা মাথায় রেখেই পরিবর্তিত হল এই নতুন আইন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।