শান্তিপূর্ণ আন্দোলন সহিংসতায় রূপ ‍নিতে পারে


প্রকাশিত: ০৬:৪৭ এএম, ০৩ আগস্ট ২০১৪

আজকের (রোববার) মধ্যে বেতন-ভাতা পরিশোধ করা না হলে শান্তিপূর্ণ আন্দোলন সহিংসতায় রূপ নিতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে রাজধানী বাড্ডায় অনশনরত তোবা গার্মেন্টস শ্রমিকরা।

রোববার সকাল সাড়ে ১০টার দিকে গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরাম নেতা মোশরেফা মিশু অনশনরত অবস্থায় শ্রমিকদের পক্ষ থেকে এ হুঁশিয়ারির কথা জানান।

সারা বাংলাদেশের গার্মেন্টস শ্রমিকরা এই আন্দোলনে যুক্ত হবে উল্লেখ করে তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, আজকের (রোববার) মধ্যেই শ্রমিকদের বেতন-ভাতাসহ সমস্ত পাওনা পরিশোধ না করা হয়, তাহলে এই আন্দোলন সহিংসতায় রূপ নেবে। তখন আমাদের আর করার কিছুই থাকবে না।

মোশরেফা মিশু আরও জানান, ঈদের আগের দিন থেকে তোবার এক হাজার ছয়শ শ্রমিক তাদের ন্যায্য পাওনা তিনমাসের বেতন, এক মাসের ওভার টাইম ও বোনাসের দাবিতে আমরণ অনশন করে আসছেন। কিন্তু, সরকার, বিজিএমইএ কোনো ভ্রুক্ষেপই করেনি। আজকে প্রায় এক সপ্তাহ হতে চললেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকেও সহানুভূতির কোনো বক্তব্য আসেনি।

মিশু বলেন, আমরা দৃঢ় কণ্ঠে বলতে চাই, তোবা গ্রুপের শ্রমিকদের এই শান্তিপূর্ণ আন্দোলন যদি তারা (সরকার ও বিজিএমইএ) দুর্বলতা মনে করে, তাহলে তারা বোকার স্বর্গে বাস করবে।

তিনি বলেন, ধৈর্যের একটি বাঁধ আছে। এই বাঁধ ভেঙে গেলে অনেক কিছুই ঘটে যাবে, যার দায়-দায়িত্ব সরকারকেই নিতে হবে।

উল্লেখ্য, রাজধানীর বাড্ডার হোসেন মার্কেটে অবস্থিত তোবার পাঁচটি কারখানার এক হাজার ছয়শ শ্রমিক তাদের তিন মাসের বেতন-ভাতার জন্য আন্দোলন করে আসছেন। শেষ পর্যন্ত ঈদের আগের দিন সোমবার থেকে তারা আমরণ অনশন কর্মসূচির ডাক দেন। বর্তমানে এই আমরণ অনশন অব্যাহত রয়েছে। আন্দোলনে সংহতি জানিয়ে বাম সংগঠন সিপিবি, জাসদ, বাসদ, বাম গণতান্ত্রিক মোর্চাসহ সব প্রগতিশীল সংগঠন, ছাত্র সংগঠন ও যুব সংগঠন একাত্মতা প্রকাশ করেছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।