জেএসসি ও পিএসসি পরীক্ষার ফল প্রকাশ


প্রকাশিত: ০৩:৪৮ এএম, ৩০ ডিসেম্বর ২০১৪

জুনিয়র স্কল (অষ্টম) সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) এবং প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে।

জেএসসিতে পাশের হার ৮৯.৮৫ শতাংশ, জেডিসির পাশের হার ৯৩.৫০ শতাংশ। জেএসসি ও জেডিসিতে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৫৬,২৩৫ জন। প্রাথমিক সমানীতে পাশের হার ৯৭.৯২ এবং ইবতেদায়ীতে পাস করেছে ৯৫.৯৮ শতাংশ শিক্ষার্থী।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সচিবালয়ে সংবাদ সম্মেলনে জেএসসি-জেডিসির ফল আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেন।

দু’টি পরীক্ষায় এবার ৫১ লাখ ৮৪ হাজার ৯৫৭ শিক্ষার্থী অংশ নিয়েছে। জেএসসি ও জেডিসি পরীক্ষায় ২০ লাখ ৯০ হাজার ৬৯২ জন শিক্ষার্থী এবং প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩০ লাখ ৯৪ হাজার ২৬৫ জন অংশ নিয়েছে।

হরতালের কারণে এ বছর ২ নভেম্বরের (পূর্বনির্ধারিত) পরিবর্তে জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু হয় ৭ নভেম্বর। পরীক্ষা শেষ হয় ২০ নভেম্বর। পঞ্চম শ্রেণীর প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা গত ২৩ নভেম্বর শুরু হয়ে শেষ হয় ৩০ নভেম্বর।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।