ব্রাজিলের নেতৃত্ব হারাচ্ছেন নেইমার


প্রকাশিত: ০৯:০৫ এএম, ১৯ মে ২০১৬

ক্লাব এবং জাতীয় দল দ্বন্দ্বের কারণে এবার কোপা আমেরিকায় খেলতে পারছেন না ব্রাজিলের পোস্টারবয় নেইমার। অলিম্পিকেই রাখা হচ্ছে তাকে। একে তো নেই কোপা আমেরিকার দলে, অপরদিকে পারফরম্যান্সের উন্নতির বিষয়- সব কিছু বিবেচনা করে নেইমারের কাছ থেকে নেতৃত্বের আর্মব্যান্ডই ফিরিয়ে নেয়ার ঘোষণা দিয়েছেন ব্রাজিল কোচ কার্লোস দুঙ্গা।

কোচ দুঙ্গা চান নেতৃত্বের চাপ মাথায় নিয়ে নেইমারের খেলাটা আর ঠিক হবে না। তার প্রয়োজন পারফরম্যান্সের দিতে নজর দেয়া। দুঙ্গা বলেন, ‘আমাদের দলে এখন বেশ ভালো মানের ফুটবলার রয়েছে। যার দলকে এগিয়ে নেয়ার ক্ষমতা রাখে। সুতরাং, এখন নেইমারের উচিৎ হবে, দিনের পর দিন পারফরম্যান্স বাড়িয়ে তোলা। একজন খেলোয়াড় এবং একজন মানুষ হিসেবে সে যেন আগামীর ফুটবলারদের আদর্শ হতে পারে, সে চেষ্টা করা।

কিছুদিন আগেই এএসপিএন এফসিকে দেয়া এক সাক্ষাৎকারে ব্রাজিলিয়ান লিজেন্ড পেলে বলেছিলেন, নেইমারই ব্রাজিল দলে একমাত্র ফুটবলার যিনি ব্রাজিল ফুটবলের ঐতিহ্যের ধারক। পেলের এই কথা বলার অর্থ, নেইমারকে আরও বেশি যত্ন নেয়া।

২০১৪ সালের সেপ্টেম্বরে ব্রাজিলের অধিনায়ক হিসেবে নাম ঘোষণা করা হয় নেইমারের। বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলের মহা বিপর্যয়ের পর নতুন কোচ হিসেবে দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নিয়ে নেইমারকে অধিনায়ক বানিয়ে দেন দুঙ্গা। তবে দুঙ্গার এই সিদ্ধান্ত কাজে লাগেনি। কারণ, গত বছর কোপা আমেরিকায় নেইমার নিজেই কলম্বিয়ার কাছে হারের ম্যাচে লাল কার্ড দেখেন। একই সঙ্গে চার ম্যাচের জন্য নিষিদ্ধ হন।

স্পোর টিভির সঙ্গে এক সাক্ষাৎকারে দুঙ্গা জানান, অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করতে গিয়ে মাঠের মধ্যে নেইমারকে আরও অনেক দায়িত্ব পালন করতে হয়। যেটা তার জন্য অনেক বেশি সমস্যা সৃষ্টি করে। তিনি বলেন, ‘আমি কিছু পরিবর্তন করতে যাচ্ছি। তবে তার আগে অবশ্যই নেইমারের সঙ্গে কথা বলে নিচ্ছি। সে যেভাবে খেলে, তার স্কিল, ড্রিবলিং- সত্যিই অসাধারণ। জাতীয় দলে যেমন, বার্সেলোনায়ও তেমন। প্রথমে তাকে অধিনায়ক বানিয়েছিলাম যে, তাকে অধিক পরিমান নিশ্চয়তা দেয়া এবং তার মধ্যে নিজেকের গুরুত্বপূর্ণ ভাবার মানসিকতা তৈরী করার লক্ষ্যে।’

দুঙ্গার অধিনায়ক পরিবর্তনের ঘোষণার সাথে সাথেই গুঞ্জন শুরু হয়ে গেছে, কে হচ্ছেন তাহলে ব্রাজিল ফুটবল দলের পরবর্তী অধিনায়ক? আলোচনা শোনা যাচ্ছে কয়েকজনের নাম। তবে একটি নিশ্চিত সূত্র থেকে মিডিয়া জানাচ্ছে, নতুন অধিনায়ক হচ্ছেন ব্রাজিল জাতীয় দলের হয়ে মাত্র ৪ ম্যাচ খেলা রেনাতো অগাস্তো। যিনি আবার কোন নামি-দামি ক্লাব কিংবা কোন ফুটবল প্রধান দেশের লিগও খেলেন না। খেলেন চীনের বেইজিং গুয়াও ক্লাবের হয়ে।

দুঙ্গা বলেন, ‘দলের কৌশলগত পরিকল্পনা বাস্তবায়নে অগাস্তো সাহায্য করতে পারবে।তার জার্মানীর অভিগ্গতা থাকাই সে দলের চাহিদা পূরণ করতে পারবে।’ কোপা আমেরিকাই ইকুয়েডরের বিপক্ষে ম্যাচ দিয়েই নিজের অধিনায়কত্ব শুরু করবেন জার্মান ক্লাব বায়ার্ন লেভারকুসেনে ২০০৮-২০১২ পর্যন্ত খেলা রেনাতো অগাস্তো।

আইএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।