চলে গেলেন অভিষেকে ভারতের প্রথম সেঞ্চুরিয়ান


প্রকাশিত: ১০:০২ এএম, ১৬ মে ২০১৬

চলে গেলেন প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে অভিষেক টেস্টে সেঞ্চুরি করা ক্রিকেটার দীপক শোধন। ৮৭ বছর বয়সে আহমেদাবাদের নিজ বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন শোধন। দীর্ঘদিন যাবত ফুসফুসের ক্যান্সার ভুগছিলেন তিনি। ক্যান্সারের কাছেই হার মানতে হল তাকে।

পাকিস্তানের বিরুদ্ধে ঐতিহাসিক এক সেঞ্চুরি করেই ইতিহাসে ঠাই করে নিয়েছিলেন তিনি। ১৭৯ রানে ৬ উইকেট হারিয়ে দল যখন ধুঁকছিল ঠিক তখন আট নম্বরে ব্যাট করতে নেমে অভিষেক টেস্টেই সেঞ্চুরি হাঁকান শোধন। মাত্র ২৫ বছর বয়সে শোধনের এই কীর্তি বিশ্ব ক্রিকেটে হৈচৈ ফেলে দিয়েছিল তখন।

অভিষেক টেস্টে শতক হাকিয়ে জায়গা করে নিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ভারতীয় দলে। কিন্তু চোট কেড়ে নেয় তাকে। কিন্তু কিংস্টনে সিরিজের শেষ টেস্ট খেলতে নেমে ১০ নম্বরে ব্যাট করে ম্যাচ বাঁচিয়েছিলেন তিনি। তারপর আর দেখা যায়নি টেস্ট দলে। মাত্র ৩ টেস্ট খেলেই ইতি টানতে হয় টেস্ট অধ্যায়ের।

প্রথম শ্রেনীর ক্রিকেটেও রয়েছে তার ৪টি শতক। ৪৩ ম্যাচে করেছিলেন ১৮০২ রান। ব্যাটিংয়ের থেকে বোলিংয়ে বেশ ভালো ছিলেন তিনি। ৪৩ ম্যাচে ৭৩ উইকেট নেন এই বাঁহাতি বোলার। শোধন তার শেষ সাক্ষাৎকারে বলেছিলেন, ‘আমি ক্রিকেট খেলতে ভালোবাসি। আমার প্রথম শ্রেনীর ক্রিকেট ১৯৬২ সাল পর্যন্ত দীর্ঘায়িত ছিল।’ রঞ্জি ট্রফিতে বারোদা এবং গুজরাটের হয়ে খেলেছিলেন তিনি।  ক্রিকেটবিশ্ব তার মৃত্যু গভীরভাবে শোকাহত।

আরআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।