জাতীয় দল নিয়ে এখন চিন্তা করছি না : নাসির


প্রকাশিত: ০৩:৪৭ পিএম, ১৫ মে ২০১৬

জাতীয় দলের হয়ে সর্বশেষ সময়টা বেশ খারাপ কাটিয়েছেন নাসির হোসেন। পারফর্মই করার সুযোগ পাননি। বসে থাকতে হয়েছে সাইডলাইনে। এ নিয়ে অনেক কথা হয়েছে। অনেক গুঞ্জনও শোনা গেছে। তবে, সবকিছু ভুলে জাতীয় দলের অলরাউন্ডার নাসির হোসেন প্রিমিয়ার লিগে নিজেকে পুরোপুরি ডুবিয়ে দিয়েছেন। এখন তার ধ্যান-জ্ঞান শুধুই প্রিমিয়ার লিগ।

জাগো নিউজের সঙ্গে কথা বলতে গিয়ে তেমনটাই জানালেন তিনি। খেলছেন প্রাইম দোলেশ্বরের হয়ে। নাসিরদের পারফরম্যান্সে শুরুতে বেশ সাফল্যও পাচ্ছিল প্রাইম দোলেশ্বর। তবে হঠাৎই ছন্দপতন। সেখান থেকে দলকে টেনে তোলার মন্ত্র খুঁজছেন নাসিররা। তারওপর আগামীকাল আবার মাঠে নামতে হবে এবারের আসরের অন্যতম সেরা দল মোহামেডানের বিপক্ষে।

এমন পরিস্থিতিতে দলের কী পরিকল্পনা, কীভাবে খেললে মুশফিকের মোহামডোনকে হারানো যাবে, জাতীয় দল নিয়ে এই মুহূর্তে নাসিরের পরিকল্পনা কী- এসব নিয়ে তিনি মুখোমুখি হয়েছেন জাগো নিউজের। সাক্ষাৎকার নিয়েছেন রামিন তালুকদার।

প্রশ্ন: আপনার দল প্রথম দিকে দুর্দান্ত খেলেছে। এরপর হঠাৎ ছন্দপতন। এর কারণ কি?

নাসির: ক্রিকেট খেলায় হার-জিত রয়েছে। আর সবচেয়ে বড় কথা শেষ যে ম্যাচটা হেরেছি ওই ম্যাচে আমাদের সামর্থ্য অনুযায়ী খেলতে পারিনি। আর ভিক্টোরিয়ার বিপক্ষে যে ম্যাচ হেরেছি সেটা আসলে আমাদের জেতা ম্যাচ ছিল। শেষ দিকে ছন্দ ধরে রাখতে পারিনি। আমার মনে হয় না, দলে বড় ছন্দপতন হয়েছে। সবই ঠিক আছে। এখন মাঠের পারফরম্যান্স আরেকটু ভালো করতে হবে।

প্রশ্ন: টানা চারটি ম্যাচ জয়ের পর টানা দুটো হার, এটা নিশ্চয় আপনাদের আত্মবিশ্বাসে চিড় ধরিয়েছে। তো বিষয়টা নিয়ে আপনারা দুশ্চিন্তাগ্রস্থ কি না?

নাসির: দুশ্চিন্তা কিছু তো থাকেই। আমরা এটা থেকে বের হয়ে আসার চেষ্টা করছি। কোথায় কি ভুল হলো, কি করতে হবে, কি করলে ভালো হবে এ নিয়ে আলোচনা করছি দলের সবার মধ্যে।

Nasir-Hossain

প্রশ্ন: একটা দল দারুণ ছন্দে ছিল; কিন্তু হঠাৎ খেই হারিয়ে ফেলা। এটা নিশ্চয় খতিয়ে দেখেছেন। তো কোথায় ভুল হচ্ছে বলে মনে হচ্ছে আপনার?

নাসির: আমাদের বোলিংটা ভালই হচ্ছে। ব্যাটিংয়ে একটু কাজ করার জায়গা আছে। শেষ দুই ম্যাচে আমাদের লোয়ার অর্ডার ব্যাটসম্যানরা দাঁড়াতে পারেনি। তাই আমরা ব্যাটিংয়ের উপরই বেশি জোর দিচ্ছি বেশি।

প্রশ্ন: এ অবস্থায় মোহামেডানের মুখোমুখি হচ্ছেন আপনারা। যারা এখন পর্যন্ত লিগে খুবই দুর্দান্ত খেলছে। তাদের বিপক্ষে খেলতে নামা কতটুকু চ্যালেঞ্জিং হবে বলে মনে করেন?

নাসির: চ্যালেঞ্জ তো অবশ্যই আছে। আমার মনে হয় মাঠে যারা ভালো খেলবে তারাই জিতবে। আসলে ক্রিকেটে একটা ভালো বলই সবকিছু বদলে দিতে পারে। আমাদের লক্ষ্য থাকবে আগে ব্যাটিং করলে ভালো একটা স্কোর দাঁড় করানো। আর পরে ব্যাটিং করলে ওদের যত কম রানে পারি আটকে রাখার চেষ্টা করা।

প্রশ্ন: মোহামেডানের বেশকিছু বোলার, (স্পিনার-পেসার দুটোতেই) সেরা পাঁচে রয়েছে। এমনকি ব্যাটিংয়েও ওদের দু`জন ব্যাটসম্যান সেরা তালিকায় রয়েছেন। সবমিলিয়ে দারুণ ছন্দে রয়েছে মোহামেডান। তাই তাদের বিপক্ষে আলাদা কোন পরিকল্পনা রয়েছে কি? বা বিশেষ কোন কিছু নিয়ে কাজ করেছেন কি না?

নাসির: আমরা আসলে প্রতিপক্ষের শক্তি নিয়ে ভাবছি না। আমরা আমাদের পারফর্ম নিয়েই ভাবছি। সেরা পারফরম্যান্স যদি আমরা করতে পারি, তাহলে ভালো একটা ম্যাচ হবে। আমাদের লোয়ার অর্ডার ব্যাটসম্যানরা রান পাচ্ছে না। তাদের নিয়ে কাজ করছি। আর একটা ম্যাচ জেতানোর জন্য দলের এগারোজনের পারফর্ম করার প্রয়োজন হয় না। তিন-চারজন পারফর্ম করে, বাকিরা সহয়তা করে। আর আমাদের যারা পারফর্ম করছে তাদের পারফর্ম করা আরও সহজ। তাই তাদের বাড়তি দায়িত্ব নিতে হবে। আর যারা করছে না তাদের জন্য এটা বড় সুযোগ। আবাহনী-মোহামেডানের বিপক্ষে সবাই সেরাটা খেলতে চায়।

প্রশ্ন: প্রথম ম্যাচে বড় রান পেয়েছেন, এরপরেও ভালো খেলেছেন। তো লিগে আপনার ব্যক্তিগত কী লক্ষ্য?

নাসির: চার ম্যাচে ব্যাটিং করতে পেরেছি। একটায় ৯৭ করেছি, এরপর ৪৮ নটআউট আর একটাই ৩৫ করেছি। শেষ ম্যাচটা ভালো হয়নি। রান করলে আত্মবিশ্বাস বাড়ে। সবচেয়ে বড় কথা, ভালো খেলার জন্য যা যা করার দরকার করছি, কঠোর পরিশ্রম করছি। আমার কোচিং স্টাফ আমাকে সাহায্য করছে। ইনশাল্লাহ এই ফর্মটা ধরে রাখার চেষ্টা করবো।

প্রশ্ন: এটা এ লিগের একটা হাই ভোল্টেজ ম্যাচই বলা যায়। তাই এ ম্যাচ নিয়ে আপনার নিজের কি পরিকল্পনা রয়েছে?

নাসির: আমার নিজের তেমন কোন লক্ষ্য নেই। দল যা চায়, আমি তখন সেভাবেই খেলার চেষ্টা করি। আগেও এভাবে খেলেছি এখনও খেলার চেষ্টা করবো।

Nasir-Hossain

প্রশ্ন: এই ম্যাচেও কি আমরা সেই ফিনিসার নাসিরকে দেখতে পাবো?

নাসির: চেষ্টা করবো। সবচেয়ে বড় কথা যে পারফরম্যান্সই করি না কেন, দলকে সাহায্য করতে পারলে খুব ভালো লাগে।

প্রশ্ন: অনেকদিন থেকেই জাতীয় দলে ঠিকমত সুযোগ পাচ্ছেন না বা একাদশে থাকতে পারছেন না। এ লিগকে জাতীয় দলে জায়গা মজবুত করার জন্য নিয়েছেন কি না?

নাসির: জাতীয় দলের জন্য কোন লক্ষ্য নাই। আর খেলা তো খেলাই। সব খেলাতেই আমি পারফর্ম করার জন্য খেলি। এখন জাতীয় দল নিয়ে কোন চিন্তায় নাই। আমার ভাবনা এখন প্রিমিয়ার লিগ নিয়ে কিভাবে ম্যাচ বাই ম্যাচ ভালো খেলবো, তা নিয়ে।

প্রশ্ন: এবারের লিগে তরুণ খেলোয়াড়রা নজর কাড়ছে। আপনার দলেও কয়েকজন ভালো খেলছে। তো কেমন দেখছেন তাদের?

নাসির: এখানে অনূর্ধ্ব-১৯ দলের অনেক খেলোয়াড় আছে, এছাড়া অনেক তরুণ খেলোয়াড় আছে। তারা সবাই এ প্রিমিয়ার লিগে ভালো খেলছে। আগে যে জিনিসটা ছিল, বিদেশীদের উপর নির্ভরশীল ছিল সবাই। এখন সে জিনিস নাই। আমাদের লোকাল খেলোয়াড়রাই ম্যাচ জিতিয়ে দিচ্ছে। পাঁচ উইকেট নিচ্ছে, সেঞ্চুরি করছে। আর এতে আমাদের নিজেদের মধ্যে অনেক কম্পিটিশন বেড়েছে। এটা অনেক ভালো দিক। সবাই ভালো খেলার জন্য চেষ্টা করছে।  

আরটি/আইএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।