এখনো অনেক অস্ত্র রয়েছে মুস্তাফিজের কাছে


প্রকাশিত: ০২:৩৩ পিএম, ১৪ মে ২০১৬

রাইজিং পুনে সুপারজায়ান্টস এবং দিল্ল ডেয়ারডেভিলসের বিপক্ষে শেষ দু ম্যাচে উইকেট শূন্য থাকতে হয়েছে মুস্তাফিজকে। পুনের বিপক্ষে ক্ষুদ্র সংগ্রহ নিয়েও মুস্তাফিজের অসাধারণ বোলিংয়ে ম্যাচ নিজেদের করে নিয়েছিল হায়দারাবাদ। উইকেটশূন্য থেকেও সেই ম্যাচে পুনের রানের চাকা আটকাতে সক্ষম হয়েছিলেন মুস্তাফিজ। কিন্তু দিল্লির বিপক্ষে একটু অচেনাই লেগেছিল মুস্তাকে। ৪ ওভার বল করে ৩৯ রান দিয়ে থেকেছেন উইকেটশূন্য। অনেকে মুস্তাফিজের দিন শেষ বলে রব ওঠালেও তাদের কথার সাথে একমত হতে পারছেন না বাংলাদেশের সাবেক অধিনায়ক হাবিবুল বাশার।

ভারতের শীর্ষস্থানীয় দৈনিক পত্রিকা আনন্দবাজারকে দেয়া এক সাক্ষাৎকারে বর্তমান জাতীয় দলের নির্বাচক হাবিবুল বাশার বলেন, ‘এর আগের ম্যাচে তো ধোনির মতো ক্রিকেটারও মুস্তাফিজুরকে খেলতে পারেনি। ভুবনেশ্বর কুমার, আন্দ্রে রাসেল, ক্রিস জর্ডন, মোহাম্মদ সামি, জহির খানরা যেখানে ইনিংসে ৫০ রানের বেশি খরচ করে ফেলেছেন, সেখানে এক ম্যাচে মুস্তাফিজুর ৩৯ রান দেওয়া নিয়ে এত আলোচনা হওয়া উচিত না।’  

মুস্তাফিজের বল বুঝতে সব সময়েই সমস্যা হয়ে আসতেছে ব্যাটসম্যানদের। আইপিএলে অত্যাধুনিক সব প্রযুক্তি ব্যবহার করেও সুফল পাচ্ছে না আইপিএলের দলগুলো। শেষ দু ম্যাচে উইকেট না পেলেও মুস্তাফিজের বোলিংয়ের এখনো অনেক অস্ত্র দেখার বাকি রয়েছে বলে মনে করেন বাশার। ‘মুস্তাফিজুর কিন্তু সিম অফ করে ভেরিয়েশনে বল করছে না। কাটার দিয়েই ঘণ্টায় ১৪০ কিলোমিটার গতিতে বল করছে। আইপিএলে এক একটি দলে প্রচুর সাপোর্টি স্টাফ।  তাই ভিডিও অ্যানালিসিস অথবা অন্য কোনও প্রযুক্তির মাধ্যমে মুস্তাফিজুরের বল বোঝার চেষ্টা  করছে সবাই। তবে ওর কিছু কিছু অস্ত্র ধরতে পারলেও সমস্যার কিছুই দেখছি না। মুস্তাফিজুর যে মানের বোলার, তাতে ওর সব কাটার বুঝে ওঠা সম্ভব নয়।’

আইপিএলে এখন পর্যন্ত সবগুলো ম্যাচ খেলে ১৩ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকাতে পঞ্চম স্থানে রয়েছেন মুস্তাফিজ। মাত্র এক দু ম্যাচ দেখেই মুস্তাফিজ সম্পর্কে ধারণা পাওয়া যাবে না বলেও মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা।

আরআর/এমআর/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।