১০১ করেও হলো না সেঞ্চুরি!


প্রকাশিত: ১২:৫০ পিএম, ১৪ মে ২০১৬

ক্রিকেট মাঠে এমন ঘটনা সচরাচর দেখা যায়না। ১০০ রান করেও সেঞ্চুরির মর্যাদা না পাওয়ার আক্ষেপ হয়ত একটু বেশিই দেখা যায় ব্যাটসম্যানের মাঝে। এমন এক ঘটনার সাক্ষী হল ঢাকা প্রিমিয়ার ডিভিশন লিগ (ডিপিএল)। গাজী গ্রুপ ক্রিকেটার্সের জয়ের জন্য প্রয়োজন ১ রান। ব্যাটিংয়ে থাকা শামসুর রহমান তখন ৯৫ রানে অপরাজিত। সেঞ্চুরি পেতে হলে দরকার ছয় রানের। আবদুল হালিমের করা তৃতীয় বলে সেই কাজটাই করলেন শামসুর রহমান শুভ। ছক্কা মেরে সেঞ্চুরি করে ফেললেন। কিন্তু সেঞ্চুরিটি যে তার হলো না!

সেঞ্চুরি উদযাপন করার আগেই তাকে থেমে যেতে হল আম্পায়ারের সিদ্ধান্তে। হালিমের করা তৃতীয় বলটি ছিল নো বল। ফলে তখনই ম্যাচ শেষ হয়ে যায়। ফলে শামসুরের ছক্কাটি আর গণ্য হলো না। শামসুরও পেলেননা সেঞ্চুরি। ম্যাচ শেষে ৯৫ রানে অপরাজিত থাকতে হয় তাকে।

ব্যাপারটিতে অনেকের মনে খটকা লাগতেই পারে এমন ঘটনা দেখে। কিন্তু ক্রিকেটের আইনে লেখা আছে, একজন আম্পায়ার নো বল ডাকার সঙ্গে সঙ্গে সেটি রান হিসেবে যোগ হয়ে যায়। ফলে জয়ের জন্য মাত্র ১ রান প্রয়োজন এ রকম পরিস্থিতিতে নো বল হলেই ম্যাচ শেষ হয়ে যায়। তাই ঐ বলে আর যাই হোক না কেন সেটি আর দলের রানের সাথে যোগ হবেনা।

আন্তর্জাতিক ক্রিকেটেও ঘটেছিল এমন ঘটনা। ২০১০ সালে ভারত-শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচে বীরেন্দর শেবাগ ৯৯ রানে অপরাজিত থাকা অবস্থায় ছক্কা মারার পরেও সেঞ্চুরি পাননি। কারণ বোলার রনদিভ ইচ্ছে করেই ঐ ম্যাচে নো বল করে শেবাগকে সেঞ্চুরি বঞ্চিত করেছিলেন।

আরআর/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।