৫১ ঘণ্টা ব্যাটিং করে নাম লেখালেন গিনিজ বুকে


প্রকাশিত: ০৮:৫৯ এএম, ১৪ মে ২০১৬

অসম্ভবকে সম্ভব করে ফেললেন রুয়ান্ডা ক্রিকেট দলের অধিনায়ক এরিক দুসিনগিজিমানা। ঘোষণাটা আগেই দিয়ে রেখেছিলেন। সেটার প্রতিফলন ঘটালেন টানা ৫১ ঘণ্টা নেটে অনুশীলন করে গিনিজ বুক অফ ওয়ার্ল্ডে নাম লেখানোর মাধ্যমে। ভেঙে দিয়েছেন ২০১৫ সালের ডিসেম্বরে ভারতীয় ব্যাটসম্যান ভিরাগ মানের টানা ৫০ ঘণ্টা ব্যাটিং করার রেকর্ড।

rwanda

অনুশীলনে ৫১ ঘণ্টা ব্যাটিং করে রেকর্ড গড়লেও একটি ক্রিকেট ম্যাচে সর্বোচ্চ ১৬ ঘণ্টা ১০ মিনিট ব্যাট করে রেকর্ডটি এখনো নিজের করে রেখেছেন পাকিস্তানের কিংবদন্তি ব্যাটসম্যান হানিফ মোহাম্মদ। ১৯৫৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩৩৭ রান করার পথে উইকেটে টিকে ছিলেন তিনদিন। এরিকের এই রেকর্ড করার দিনে উপস্থিত ছিলেন ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী টোনি ব্লেয়ার, মিস রুয়ান্ডাসহ আরো অনেকে। রেকর্ড গড়ার পর টনি ব্লেয়ার নিজেই কিছু বল করেন এরিককে।

rwanda

রুয়ান্ডা ক্রিকেট স্টেডিয়ামে ১১মে থেকে ব্যাটিং শুরু করেন এরিক। তার ব্যাটিং চলে ১৩ মে পর্যন্ত। এ সময় তিনি মোট ৫১ ঘণ্টা ব্যাটিং করেছেন। রেকর্ড গড়ে এরিক বলেন, ‘আমি খুবই খুশি রেকর্ডটি করতে পেরে। রুয়ান্ডাতে ক্রিকেটের উত্থানে এটি বিশেষ ভূমিকা পালন করবে। ভবিষ্যতের কথা চিন্তা করে আমাদের রুয়ান্ডার ক্রিকেট দল গঠন করা দরকার। এটার জন্য দরকার নতুন স্টেডিয়াম। কিন্তু স্টেডিয়ামের পাশাপাশি সুশিক্ষা এবং সুস্বাস্থ্যেরও দরকার রয়েছে।’
 
আরআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।