গিনেস বুকে নাম লেখাতে নেটে ৫১ ঘণ্টা


প্রকাশিত: ০৩:২৫ পিএম, ১১ মে ২০১৬

মানুষের কী বিচিত্র নেশা। গিনেস বুক অব ওয়ার্ল্ডে নাম লেখানোর জন্য এর আগে শোনা গিয়েছিল, কেউ নখ কাটে না বছরের পর বছর, কেউ চুল রেখে কয়েক মিটার লম্বা বানিয়েছেন। বিচিত্র নেশার মানুষ যে ক্রিকেটেও রয়েছে এবার জানা গেলো সেটা। রাওয়ান্ডার এক ক্রিকেটার গিনেস বুক অব ওয়াল্ডে নাম লেখানোর জন্য বেছে নিয়েছেন টানা ব্যাট করে যাবেন! তো রেকর্ড গড়তে হলে, কত ঘণ্টা নেটে থাকতে হবে তাকে!

পাঁচ নয়, দশ নয়, পুরো ৫১ ঘন্টা। এত লম্বা সময় নেটে টানা ব্যাট করতে পারলেই গিনেস বুক অব ওয়ার্ল্ডে নাম উঠে যাবে রাওয়ান্ডার ২৯ বছর বয়সী ক্রিকেটার এরিক দুসিনগিজিমানা। এই অসাধ্য সাধন করার সিদ্ধান্তও নিয়ে ফেলেছেন তিনি। হোক না একটু কষ্ট। তাতে যদি গিনেস বুকে নাম উঠে যায়, তাহলে তো কথাই নেই।

ইতিমধ্যে মিশন সফল করার কাজও শুরু করে দিয়েছেন ২৯ বছর বয়সী এই ক্রিকেটার। বুধবার সকাল ৮টা থেকে রামেরার আমাহরো ইন্ডোর স্টেডিয়ামে গিনেস রেকর্ড করার জন্য নেমেছেন তিনি। শুক্রুবার পর্যন্ত চলবে তার এই ব্যাটিং। বোলিং মেশিনের মাধ্যমে ছোড়া বল এবং বোলারদের দ্বারা করা বল মোকাবেলা করছেন দুসিনগিজিমানা। দুদিন এবং তিন ঘন্টা ব্যাটিং করে যাওয়ার পণ করেই নেমেছেন রাওয়ান্ডা ক্রিকেট দলের অধিনায়ক।

এর আগে গতবছরের ডিসেম্বরে ৫০ ঘন্টা নেটে ব্যাট করে গিনেস বুক অফ ওয়ার্ল্ডে নাম লিখিয়েছিলেন ভারতের ব্যাটসম্যান ভিরাগ মালে। নিজের রেকর্ড নিয়ে কথা বলতে গিয়ে দুসিনগিজিমানা বলেছেন, ‘রাওয়ান্ডার ভবিষ্যৎ ক্রিকেটার তৈরিত করতে, আন্তর্জাতিক পর্যায়ে আমাদের জাতীয় দলের পতাকা ওড়াতে এটার খুবই দরকার। শেষ বলটি পর্যন্ত আমি লড়াই করে যাবো।’

২০০৬ সালে রাওয়ান্ডার হয়ে ক্রিকেট শুরু করেন এই ডনা হাতি ব্যাটসম্যান। ২০০৮ সালে রাওয়ান্ডা জাতীয় দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন তিনি। তার অসাধারণ নৈপুণ্যে রাওয়ান্ডা আইসিসি  ডিভিশন থ্রি জিতে নেয়।

আরআর/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।