ইতালিকেও বিশ্বকাপ জেতাতে পারেন রানিয়েরি


প্রকাশিত: ০৪:৫২ পিএম, ০৯ মে ২০১৬

রূপকথাকে সত্যি করেছেন কয়েকদিন আগে। লেস্টার সিটির ১৩২ বছরের ইতিহাসে প্রথম কোনো ইংলিশ প্রিমিয়ার লিগ শিরোপা জিতেছেন স্বপ্নের কারিগর ক্লদিও রানিয়েরি। নিচু সারির একটি দলকে বিশ্বমানের দল বানিয়েছেন। তার হাত ধরে হয়তো আসতে পারে বিশ্বকাপও। এমনটাই বিশ্বাস করেন ইতালিয়ান ফুটবল ফেডারেশনের সভাপতি কার্লো তাভেচিও।

দীর্ঘ ৩০ বছর ধরে বিভিন্ন ফুটবল ক্লাবের কোচিং করিয়েছেন ৬৪ বছর বয়সী রানিয়েরি। দীর্ঘ এই সময়ে এক লেস্টার সিটি ছাড়া আর কোনো ক্লাবের হয়ে লিগ জেতাতে পারেননি তিনি। জুভেন্টাস, চেলসি, রোমা, ইন্টার মিলান, পার্মার মতো বিশ্বমানের দলগুলোকে কোচিং করালেও অধরা ছিল লিগ শিরোপা। সেটারই পূর্ণতা পেল এবারের মেয়াদের লেস্টার সিটির হাত ধরে। যে রূপকথাকে সত্যি করতে পারে, তার হাত ধরে যেকোনো কিছুই পাওয়া সম্ভব। সেতা বিশ্বকাপের মতো ট্রফিও।

২০০৬ সালের শিরোপা জেতার পর পরবর্তী দুই বিশ্বকাপে একদমই সুবিধা করতে পারেনি চারবারের বিশ্বকাপ জয়ী ইতালি। তাভেচিও মনে করেন রানিয়েরিই পারেন ইতালিকে আবার বিশ্বকাপ জেতাতে। `আমি আশা করি রানিয়েরি ইতালির হয়ে বিশ্বকাপ জিততে পারবে। সেটা আরো সেরা মুহূর্ত হবে। আমি অন্য দিকদিয়ে কথাটা বলেছি। বলছি না যে আগামী বিশ্বকাপেই তাকে কোচ করা হবে। সে এখনো অনেক তরুণ। তার হাতে অনেক সময় রয়েছে।`

ইউরোর পরেই ইতালির ফুটবল দলের কোচ থেকে সরে দাঁড়াবেন বর্তমান কোচ আন্তনিও কন্তে; কিন্তু তার পরিবর্তে কাকে কোচ করা হবে সে ব্যাপারে এখনো কিছু জানাননি তিনি।

আরআর/আইএইচএস/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।