ঘর সাজাতে পটারি


প্রকাশিত: ০৪:২৫ এএম, ২৪ ডিসেম্বর ২০১৪

দেশীয় আমেজে ঘর সাজাতে চাইলে পটারি ব্যবহার করতে পারেন। আজকাল  নানা আকৃতির পটারির ব্যবহার দেখা যায়। ঘরের একটি নির্দিষ্ট কোণে, সিঁড়ির কোণ, বারান্দা বা টেরাস পটারি দিয়ে সাজানো যেতে পারে।

পটারি ও আলোকসজ্জা একে অপরের সঙ্গে জড়িত। বৈচিত্র্যময় আলোকসজ্জা করলে ঘরে পটারির ব্যবহার অন্য মাত্রা পায়, স্নিগ্ধ ও মনোরম পরিবেশ তৈরি করা যায়। নিচ থেকে বা ওপর থেকে ছোট আলোকসজ্জার ব্যবস্থা করতে পারেন। ঘরে সবুজাভ আনতে পটারির পাশে ছোট স্ট্যান্ডে গাছ রাখা যেতে পারে।

বসার ঘরটা একটু বড় হলে দুই পাশে নানা উপাদানের পটারি রাখা যেতে পারে। ঘরের জন্য টেরাকোটা, সিরামিকস ও হ্যান্ডপেইন্ট করা পটারি উপযোগী। তবে ঘরের রং হালকা হলে গাঢ় রঙের পটারি ব্যবহার করলে সুন্দর লাগবে।

বারান্দায় বা টেরাসে আপনি চাইলে মাটির পটারিতে ছোট ছোট গাছও লাগাতে পারেন। বসার ঘরে বড় আকারের পটারিতে ছোট গাছের শাখা, অন্দরসাজের জন্য ব্যবহূত বেত বা রডের লম্বা আকারের স্টিক রাখতে পারেন। পাশে রাখুন আরেকটি ডিম্বাকার পটারি।

শোবার ঘরও পটারি দিয়ে সাজাতে পারেন। ছোট আকারের চিত্রকর্ম করা বা এক রঙের পটারি ছোট টেবিল বা কাঠের তাকে শোবার ঘরে রাখা যেতে পারে। এ ছাড়া বাড়িতে ঢোকার প্রবেশমুখেও পটারির ব্যবহার বেশ চলছে। কয়েকটি পটারি প্রবেশমুখের কোনায় কিংবা দুই পাশে রাখলে ভালো দেখাবে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।