টেনিস থেকে অবসরের ঘোষণা দিলেন নাদাল

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:২৬ পিএম, ১০ অক্টোবর ২০২৪

রাফায়েল নাদাল যুগের শেষ দেখতে যাচ্ছে টেনিস। চলতি মৌসুম শেষ করে অবসরে যাবেন এই কিংবদন্তি। ২২ বারের গ্র্যান্ডস্লাম জয়ী এই তারকাকে শেষবারের মতো টেনিস কোটে দেখা যাবে আগামী মাসের ডেভিস কাপে। মালাগায় ক্যারিয়ারের শেষ টুর্নামেন্টটি খেলবেন ৩৮ বছর বয়সী স্প্যানিশ টেনিস তারকা।

আজ বৃহস্পতিবার সামাজিক যোগাযোগমাধ্যমে এক ভিডিও বার্তায় অবসরের ঘোষণা দেন নাদাল। তিনি বলেন, ‘আমি পেশাদার টেনিস থেকে অবসর নিচ্ছি। বাস্তবতা হচ্ছে, কয়েকটি বছর খুব কঠিন কেটেছে। বিশেষ করে শেষ দুই বছর। আমি মনে করি না যে, কোনো সীমাবদ্ধতা ছাড়াই খেলে যেতে পারবো।’

টেনিসের ইতিহাসে দ্বিতীয় সফলতম তারকা হিসেবে অবসরে যাচ্ছেন নাদাল। এখন পর্যন্ত টেনিসে সবচেয়ে সফল তারকা হলেন নাদালের দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী নোভাক জোকোভিচ।

ফ্রেঞ্চ ওপেনের ক্লে কোটে ক্যারিয়ার জুড়ে দাপট দেখিয়েছেন নাদাল। এই টুর্নামেন্টে এখন পর্যন্ত সর্বোচ্চ ১৪ বারের চ্যাম্পিয়ন তিনি। একক লড়াইয়ে রেকর্ড শিরোপাধারী হয়ে খ্যাতি পেয়েছেন ‘কিং অব ক্লে’ নামে। ১১৬টি প্রধান ম্যাচের মধ্যে ১১২টিতেই জিতেছিলেন তিনি।

ইউএস ওপেনে মোট চারবার চ্যাম্পিয়ন হয়েছিলেন নাদাল। টেনিসের মর্যাদাবান আরও দুটি টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেন ও উইম্বলডনে দুইবার করে চ্যাম্পিয়ন হন তিনি।

অলিম্পিকে একক ও যৌথ খেলায় সোনা জয়ের রেকর্ডও আছে নাদালের। স্পেনের হয়ে মোট ৫ বার ডেভিস কাপের শিরোপা জিতেছিলেন ৩৮ বছর বয়সী এই তারকা। সর্বশেষ ২০১৯ সালে এই টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হন নাদাল।

এমএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।