১৬১ মিনিট ধরে চলল একটি ব্যাডমিন্টন ম্যাচ


প্রকাশিত: ০৭:১১ এএম, ০৫ মে ২০১৬

লন টেনিসে ঘণ্টার পর ঘণ্টা ম্যাচ চলার রেকর্ড রয়েছে। সাড়ে তিন থেকে চার ঘণ্টা দিব্যি টেনিসের ম্যাচ চলে। তবে আলোচনা ঘটনা কোন টেনিস কিংবা ক্রিকেট ম্যাচ নয়, একটি ব্যাডমিন্টন ম্যাচকে ঘিরে। যে ম্যাচ নিয়ে ইতিমধ্যে বিস্ময়ের সৃষ্টি হয়েছে বিশ্ব ক্রীড়াঙ্গনে। কী এমন ছিল সেই ম্যাচটিতে!

শুনলে যে কেউ অবাক হয়ে যাবেন। একটি ব্যাডমিন্টন চলেছে টানা ২ ঘণ্টা ৪১ মিনিট! অর্থাৎ ১৬১ মিনিট। শনিবার ব্যাডমিন্টনের এশিয়া চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে ঘটেছে এই অবিশ্বাস্য ঘটনা।

জাপানি জুটি নাওকো ফুকুম্যান-কুরুমি ওনাও ১৩-২১, ২১-১৯, ২৪-২২ সেটে হারিয়েছেন ইন্দোনেশিয়ার নিত্যা কৃশিন্দা মাহেশ্বরী-গ্রেসিয়া পোল্লি জুটিকে। তৃতীয় সেটটাই চলেছে এক ঘণ্টার বেশি ধরে। যেটা কোনও ব্যাডমিন্টন ম্যাচের সবচেয়ে বেশি গড় সময়।

ব্যাডমিন্টনের ইতিহাসে এর আগে দু’ঘণ্টার বেশি কোনও ডাবলস ম্যাচ চলেনি। শুধু তাই নয়, কোয়ার্টার ফাইনাল জিততেও ১ ঘণ্টা ৫৭ মিনিট সময় নিয়েছিল এই জাপানি জুটি। যেটাও একটা রেকর্ড। এর আগে সবচেয়ে বেশি সময়ের ম্যাচ হিসেবে রেকর্ড ছিল ডেনমার্কের পিটার র্যাসমাসেনের সঙ্গে চীনের সুন জুনের। সেটি চলেছিল ১২৪ মিনিট।

ভারতের চিফ কোচ পুলেল্লা গোপীচাঁদ ম্যাচ দেখে বলেছেন, ‘দারুণ একটি ম্যাচ দেখলাম। বোঝা গেল আন্তর্জাতিক ম্যাচে কতটা পরিশ্রম দরকার হয়।’

আইএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।