টি-টোয়েন্টিতে ভারতকে সরিয়ে শীর্ষে নিউজিল্যান্ড


প্রকাশিত: ১১:৩০ এএম, ০৪ মে ২০১৬

মওসুমজুড়ে টি-টোয়েন্টিতে দুর্দান্ত খেলেছে ভারত। ক্রিকেটের এই একটি ফরম্যাটের শীর্ষস্থান যেন ভারতেরই ঘরের সম্পত্তি ছিল; কিন্তু অন্য কেউও যে ভালো করে শীর্ষে উঠে আসতে পারে, সেটা কল্পনাই করতে পারেনি ভারতীয়রা। অবশেষে তাই ঘটলো। টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালিস্ট নিউজিল্যান্ডই ভারতকে হটিয়ে উঠে এসেছে শীর্ষস্থানে।

আইসিসি কর্তৃক র‌্যাংকিংয়ে বার্ষিক হালনাগাদ করার পর দেখা যাচ্ছে টি-টোয়েন্টি ক্রিকেটে ১২ রেটিং পয়েন্ট বেড়েছে নিউজিল্যান্ডের। অবস্থানের পরিবর্তণ ঘটলেও রেটিং পয়েন্ট বেড়েছে ভারতেরও। মহেন্দ্র সিং ধোনি অ্যান্ড কোংয়ের পয়েন্ট বেড়েছে ৬টি। ভারত এবং নিউজিল্যান্ডের পয়েন্ট সমান ১৩২ করে। তবে ভগ্নাংসের হিসেবে এগিয়ে নিউজিল্যান্ডই। ভারতের চেয়ে ০.২১ পয়েন্ট এগিয়ে থাকার কারণেই তারা উঠে গেলো শীর্ষে।

কেন উইলিয়ামসনের নেতৃত্বে নিউজিল্যান্ড দুর্দান্ত পারফর্ম করে আসছিল ক্রিকেটের তিন ফরম্যাটেই। ঘরের মাঠে তো তারা অপ্রতিরোধ্য। দেশের বাইরেও যে তারা কতটা ভয়ঙ্কর সেটা প্রমাণ করেছে টি-টোয়েন্টি বিশ্বকাপে এসে। ভারতের মত শক্তিশালি দলকে হারিয়ে বিশ্বকাপ শুরু করেছিল তারা।

এরপর একে একে বিশ্বকাপে বিস্ময় উপহার দেয় কেন উইলিয়াসনের দল। যার ফল তারা পেলো বার্ষিক র‌্যাংকিং হালনাগাদে। আগে ছিল তিন নম্বরে। এবার শীর্ষে। কিউইরা উপরে উঠে আসার কারণে টি-টোয়েন্টির বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজও পিছিয়ে গেছে এক ধাপ। তারা ছিল দুইয়ে। এবার তারা নেমেছে তিনে। রেটিং পয়েন্টও কমেঠে ৩টি। তাদের মোট পয়েন্ট ১২২।

একধাপ এগিয়ে ৪র্থ স্থানে উঠে এসেছে দক্ষিণ আফ্রিকা। তাদের রেটিং বেড়েছে ৪। মোট পয়েন্ট ১১৯। একধাপ পিছিয়েছে ইংল্যান্ড। ১ রেটিং পয়েন্ট কমেছে। মোট ১১৪ পয়েন্ট ইংলিশদের। অস্ট্রেলিয়া রয়েছে আগের ৬ষ্ঠ স্থানেই। তাদেরও রেটিং না বেড়ে বরং কমেছে। তাদের পয়েন্ট এখন ১১০।

পাকিস্তান, শ্রীলংকা, আফগানিস্তান এবং বাংলাদেশ রয়েছে আগের অবস্থানেই। যথাক্রমে সপ্তম, অষ্টম, নবম এবং দশম স্থানেই। পাকিস্তানের রেটিং ৩ কমে হয়েছে মোট ১০৪। শ্রীলংকার কমেছে ৭ পয়েন্ট। মোট ৯৮ পয়েন্ট। আফগানিস্তানের কমেছে ৩ পয়েন্ট। তাদের মোট অর্জন ৭৮। বাংলাদেশের পয়েন্ট আগেও ছিল ৭৪, এবারও রয়েছেন ৭৪ পয়েন্ট।

আইএইচএস/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।