ওয়াসিম আকরামের কণ্ঠে মুস্তাফিজ বন্দনা


প্রকাশিত: ০৩:২৯ পিএম, ০২ মে ২০১৬

অভিষেকের পর থেকেই তার বোলিংয়ে বৈচিত্র থেকে অনেকে তাকে কিংবদন্তি পেসার ওয়াসিম আকরামের সাথে তুলনা করতো। কিন্তু মুস্তাফিজু রহমানের সেটাতে কিছু যায় আসে না। বরং নিজের মত করে বোলিং করে যাচ্ছেন বর্তমান সময়ের অন্যতম সেরা পেসার মুস্তাফিজুর রহমান। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) সানরাইজার্স হায়দারাবাদের হয়ে অসাধারণ পারফর্ম করে যাচ্ছেন মুস্তাফিজ। তার সাফল্যে মুগ্ধ হয়েছেন স্বয়ং ওয়াসিম আকরাম নিজেও।

বর্তমানে আইপিএলের দল কেকেআরের বোলিং কোচের ভূমিকা পালন করছেন ওয়াসিম আকরাম। টি-টোয়েন্টি ক্রিকেটে বর্তমান সময়ের বোলারদের সাফল্য রহস্য ব্যাখ্যা করতে গিয়ে মুস্তাফিজের উদাহরণ টেনে আনেন পাকিস্তান কিংবদন্তি।

ওয়াসিম আকরাম বলেন, ‘ক্রিকেটের ক্ষুদ্র সংস্করণে সাফল্যের জন্য গতিতে বৈচিত্র্য আনা ভীষণ জরুরি। এ প্রসঙ্গে কলকাতা নাইট রাইডার্সের বোলিং কোচের ব্যাখ্যায় যেন ফুটে উঠছে মুস্তাফিজের সাফল্যগাথা, ‘এই ফরম্যাটে ভিন্নতা আর বৈচিত্র্য ভীষণ প্রয়োজন। শুধু গতি থাকলে একজন বোলার অনুমিত হয়ে পড়বে। সে জন্য আপনারা অনেক বোলারকে স্লোয়ার বল, স্লোয়ার বাউন্সার আর কাটার করতে দেখছেন ইদানীং। এই ফরম্যাটে এ ধরনের বল দারুণ কাজে আসে।’

কয়েকদিন আগেই প্রোটিয়া বোলার ডেল স্টেইন মুস্তাফিজের ভেতর ওয়াসিমের ছায়া দেখতে পান বলে মন্তব্য করেছিলেন। টি-টোয়েন্টি বোলারদের উপর ব্যাটসম্যানয়া তান্ডব চালায় সবসময়। সেই উপলদ্ধি থেকেই বর্তমান সময়ের বোলারদের সম্পর্কে তিনি বলেন, ‘এই ফরম্যাটে বোলাররা যেন আঘাত পাওয়ার জন্যই টাকা পায়। আমাদের তাই তাদের জড়িয়ে ধরে বলতে হবে যে এটা কোনো ব্যাপার নয়। এটা খেলারই অংশ।’

আরআর/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।