সাকিবকে আইসিসির শাস্তি, কাটা হলো বাংলাদেশ দলের পয়েন্টও

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৭:১৭ পিএম, ২৬ আগস্ট ২০২৪

রাওয়ালপিন্ডি টেস্টে পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক এক জয় পেয়েছে বাংলাদেশ। সেই আনন্দের মাঝেই এলো দুঃসংবাদ। আইসিসির নিয়ম ভেঙে শাস্তি পেয়েছেন সাকিব আল হাসান। কাটা হয়েছে বাংলাদেশ দলের পয়েন্টও।

পাকিস্তানের দ্বিতীয় ইনিংসের ৩৩তম ওভারে বোলিং করছিলেন সাকিব। ব্যাটিংয়ে ছিলেন মোহাম্মদ রিজওয়ান। সাকিব বল করতে যাওয়ার সময় শেষ মুহূর্তে ব্যাটিং থেকে সরে যান রিজওয়ান।

এ সময় সাকিব বল ছুঁড়ে মারেন ব্যাটিং প্রান্তে। রিজওয়ান সরে যাওয়ায় বল তার গায়ে লাগেনি, উইকেটের পেছনে লিটন দাসের গ্লাভসে বল জমা পড়ে। সাকিবের এমন আচরণ নিয়ে সমালোচনা হচ্ছিল।

এর মধ্যে আইসিসির শাস্তি পেলেন সাকিব। আচরণবিধি ভঙ্গের দায়ে ম্যাচ ফির ১০ শতাংশ জরিমানা করা হয়েছে বাংলাদেশি অলরাউন্ডারকে, সেইসঙ্গে দেওয়া হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট। সাকিব নিজের দোষ স্বীকার করে নেওয়ায় আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।

এদিকে স্লো ওভার রেটের কারণে বাংলাদেশ দলকে শাস্তি দিয়েছে আইসিসি। নির্দিষ্ট সময়ে ৩ ওভার পিছিয়ে ছিল বাংলাদেশ। তাতে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ৩ পয়েন্ট হারিয়েছে টাইগাররা। সেই সঙ্গে দলের প্রত্যেক সদস্যকে তাদের ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা গুনতে হচ্ছে।

একই অপরাধে শাস্তি পেয়েছে পাকিস্তান দলও। নির্দিষ্ট সময়ে ৬ ওভার পিছিয়ে ছিল স্বাগতিকরা। ফলে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ৬ পয়েন্ট হারিয়েছে শান মাসুদের দল। সেই সঙ্গে দলের প্রত্যেক সদস্যকে ম্যাচ ফির ৩০ শতাংশ জরিমানা করা হয়েছে।

এমএমআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।