ইংল্যান্ডের ভিসা পাচ্ছেন না আমির-সালমান


প্রকাশিত: ০৯:২৭ এএম, ০১ মে ২০১৬

স্পট ফিক্সিংয়ে জড়িয়ে সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছিলেন মোহাম্মদ আমির, সালমান বাট ও মোহাম্মাদ আসিফ। নিষেধাজ্ঞা কাটিয়ে মোহাম্মদ আমির আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছেন। সদ্য সমাপ্ত বিশ্বকাপও খেলেছেন বাঁহাতি এ পেসার। এবার আমিরের পাশাপাশি বাকি দুই জন সালমান বাট ও মোহাম্মদ আসিফকেও দ্রুত আন্তর্জাতিক অঙ্গনে ফিরিয়ে নিয়ে আসতে যাচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

এদিকে জুলাইয়ে ইংল্যান্ড সফরে যাচ্ছে পাকিস্তান ক্রিকেট দল। আর সফরেই এ তিন জনকে দলে নিতে যাচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। তবে  ভিসা জটিলতায় ইংল্যান্ড সফর আটকে যেতে পারে এ তিন জনের। নিয়মানুযায়ী যদি কোনো ব্যক্তি ১২ মাস থেকে সর্বনিম্ন ৪ বছরের জন্যে কারাদন্ড ভোগ করে তাহলে সাজা শেষ হওয়ার পরবর্তী ১০ বছর পর্যন্ত ঐ ব্যাক্তির ভিসা আবেদন প্রত্যাখ্যান করতে পারবেন সিইও।

এ তিন জনের ভিসা নিয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ড প্রধান শাহরিয়ার খান বলেন, স্পট ফিক্সিংয়ে শাস্তি পাওয়ায় ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে এ তিন জনের ভিসা নিয়ে সমস্যা হতে পারে, তবে তারা আমিরকে ক্ষমা করে দিতে প্রস্তুত।

বোর্ডের চেয়ারম্যান আরও বলেন, এ তিন খেলোয়াড়কে প্রথমে জাতীয় দলে জায়গা করে নিতে হবে। প্রথমে আমাদের দেখতে হবে নির্বাচকরা  তাদের দলে অন্তর্ভুক্ত করে কি না? যদি তারা দলে জায়গা পায় তাহলে আমরা বিষয়টি সমাধানের চেষ্টা করবো।

নিষেধাজ্ঞা কাটিয়ে আমিরের পাশাপাশি ক্রিকেটে ফিরেছেন সালমান বাট ও মোহাম্মদ আসিফ। দুজনই পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটে দাপটের সঙ্গে খেলছেন। পাঁচ বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে এ বছরই ঘরোয়া ক্রিকেটে ফিরেছেন বাট। দীর্ঘদিন পরও ক্রিকেটে ফিরে সালমান বাট আগের ফর্ম ধরে রেখেছেন। জাতীয় ওয়ান-ডে কাপে ১০৭.২০ গড়ে দ্বিতীয় সর্বোচ্চ ৫৩৬ রান করেছেন ৩১ বছর বয়সী ব্যাটসম্যান। পাকিস্তান দলের টেস্ট অধিনায়ক মিসবাহ উল হক দলে সালমান বাটকে নেওয়ার প্রস্তাব দিয়েছেন। পাকিস্তানের নির্বাচক পদে দায়িত্ব পাওয়া ইনজামাম-উল-হক অবশ্য এ বিষয়ে এখনো মুখ খুলেননি।

উল্লেখ্য, ২০১০ সালে লর্ডস টেস্টে স্পট ফিক্সিংয়ে জড়িয়ে সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছিলেন মোহাম্মদ আমির, সালমান বাট ও মোহাম্মাদ আসিফ। ফিক্সিংয়ে জড়িয়ে জেলও খেটেছেন তিন ক্রিকেটার।

এমআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।