গুগল ট্রান্সলেটরের সাহায্যে ভাষা শিখছেন মুস্তাফিজ!


প্রকাশিত: ১১:২০ এএম, ৩০ এপ্রিল ২০১৬

ক্রিকেটের ভাষাটা ভালো বুঝলেও হিন্দি কিংবা ইংরেজি ভাষাটা একদমই বোঝেননা মুস্তাফিজ। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলতে গিয়ে ভাষা বিড়ম্বনায় পড়তে হয়েছিল মুস্তাফিজকে। তার এই সমস্যা কাটিয়ে ওঠার জন্য তার দল সানরাইজার্স হায়দারাবাদ মুস্তাফিজের জন্য দোভাষী নিয়োগ দিয়েছে। বাংলা ছাড়া হিন্দি কিংবা ইংরেজি কোন ভাষাই বুঝেন না মুস্তাফিজ। দোভাষী নিয়োগের পর কিছুটা উপকার পেলেও এখনো রয়ে গেছে তার ঘাটতি।  

ক’দিন আগে ডেভিড ওয়ার্নার মুস্তাফিজের জন্য বাংলা শেখার চেষ্টা করেছেন ডেভিড ওয়ার্নার। এ জন্যে গুগল ট্রান্সলেটরের সাহায্যও নিয়েছিলেন তিনি। মাঠে মুস্তাফিজের সাথে কথা বলার জন্যেই তার এই চেষ্টা। কিন্তু কতটুক সফল হতে পেরেছেন ডেভিড ওয়ার্নার তা জানা যায়নি। তবে মুস্তাফিজ নিজেকে অন্য ভাষায় পারদর্শী করে তুলতে নিজেই গুগল ট্রান্সলেটরের সাহায্য নিচ্ছেন বলে জানিয়েছেন সানরাইজার্স হায়দারাবাদের স্পিন বোলিং কোচ কিংবদন্তি বোলার মুত্তিয়াহ মুরালিধরন।

মাঠে দলের সতীর্থদের সাথে কথাবার্তা বলার জন্য ইংরেজিটা টুকটাক গুগল ট্রান্সলেটরের মাধ্যমে শিখছেন মুস্তাফিজ। মুরালি বলেন, ‘গুগল ট্রান্সলেটরই সমাধান। মুস্তাফিজ এটার মাধ্যমেই বোঝার চেষ্টা করে আমরা কি বলছি এবং এর মাধ্যমেই আমরা তার সাথে কথা বলার চেষ্টা করি।

আরআর/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।