চিনির পরিবর্তে লবণ বেশি খান মেসি


প্রকাশিত: ০৩:১৭ পিএম, ২৯ এপ্রিল ২০১৬

পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী ফুটবলার তিনি। কিন্তু নিজের শরীরকে ফিট রাখার জন্য কতকিছুই না করছেন বার্সেলোনা এবং আর্জেন্টিনার প্রানভোমড়া লিওনেল মেসি। ২০১৪-১৫ সাল থেকেই ইতালির ভেনিস শহরের পুষ্টিবিজ্ঞানী জিওলিয়ানো পোজারের কাছ থেকে নিয়মিত শারীরিক গঠন ও ওজন কমানোর পদ্ধতি অবলম্বন করছেন মেসি।  

মেসি চার থেকে পাঁচ কেজি ওজন পর্যন্ত কমিয়ে ফেলেছিলেন সেই ডাক্তারের পরামর্শে। এবার তিনিই জানালেন মেসিকে কি রকমের খাবার খাওয়ার পরামর্শ দিয়েছিলেন তিনি। স্প্যানিশ দৈনিক পত্রিকা মুন্ডো ডেপোর্টিভোতে দেয়া সাক্ষাৎকারে পোজার বলেন, ‘চিনিই পেশির জন্য সবচেয়ে ক্ষতিকারক। ও কম চিনি খেয়েই ভালো আছে। গম-ময়দা একেবারেই ওর ডায়েট থেকে বাদ। সত্যি বলতে এখন স্বাস্থ্যাকর গম বা ময়দা পাওয়া যায় না। তবে খাবারে লবণের প্রয়োজন আছে। পেশি আর শরীরের জন্য এটা খুব ভালো। মেসি মিষ্টি-পাঁউরুটি এবং পাস্তা খায় না একেবারেই।’

চোট এবং নিজের স্বাস্থ্যের প্রতি নিয়মিত নজর রাখেন মেসি। সেজন্যেই পোজারের দেয়া ডায়েট তালিকা অনুসারে সবকিছুই করে যাচ্ছেন আর্জেন্টিনার এই তারকা। পোজারের উপদেশ মেনে তার শক্তিও অনেক বৃদ্ধি পেয়েছে। পুষ্টিবিজ্ঞানী পোজার নিজেকে তাই মেসির সাফল্যের ভাগীদার দাবী করতেই পারেন।

আরআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।