অলিম্পিকে ৪০ বছরের অপেক্ষা ঘুচলো পাকিস্তানের

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:২০ পিএম, ০৯ আগস্ট ২০২৪

অলিম্পিকে দীর্ঘ অপেক্ষার প্রহর শেষ হলো পাকিস্তানের। দেশটির ৪০ বছরের লালিত স্বপ্ন ধরা দিলো আরশাদ নাদিমের হাতে। আরশাদের হাত ধরেই ৪ দশক পর প্রথমবারের মতো সোনা জিতলো পাকিস্তান। গতকাল বৃহস্পতিবার প্যারিস অলিম্পিকে পুরুষদের জ্যাভলিনে (বর্শা নিক্ষেপ) ফাইনাল জিতেছেন আরশাদ।

এবারই প্রথম একক কোনো খেলায় সোনা জিতেছে পাকিস্তান। এর আগে ১৯৮৪ সালে লস অ্যাঞ্জেলস অলিম্পিকে সোনা জিতেছিল দেশটি। তবে সেটা ছিল দলগত খেলা। সে আসরে সোনা জিতেছিল পাকিস্তানের পুরুষ হকি দল।

চ্যাম্পিয়ন নিরাজ চোপড়াকে হারিয়ে জ্যাভলিনে নতুন চ্যাম্পিয়ন হয়েছেন আরশাদ। শুধু সোনা জেতাই নয়, গতকাল বিশ্বরেকর্ডও করেছেন তিনি। দ্বিতীয়বারের বর্শা নিক্ষেপ করে ৯২.৯৭ মিটার দূরে নিয়ে ফেলেছিলেন আরশাদ। এর আগে এত দূরে বল্লম নিক্ষেপ করতে পারেননি কোনো থ্রোয়ার।

সোনা ধরে রাখতে আরশাদের সঙ্গে কঠিন লড়াইয়ে মেতেছিলেন ভারতীয় নিরাজ। তার সর্বোচ্চ নিক্ষেপটি ছিল ৮৯.৪৫ মিটারের। যে কারণে রৌপ্য জিতেছেন এই ভারতীয়।

ব্রোঞ্জ জিতেছেন গ্রানাডার অ্যান্ডারসন পিটারস। তার নিক্ষেপটি ছিল ৮৮.৫৪ মিটার দূরে।

এর আগে ৮টি অলিম্পিক পদক পেয়েছিল পাকিস্তান। আর সর্বশেষ পদক জিতেছিল ৩২ বছর আগে ১৯৯২ সালে। বার্সেলোনায় অনুষ্ঠিত সেই আসরে ব্রোঞ্জ জয় করেছিল পাকিস্তান।

পাকিস্তান একটি ক্রিকেটপাগল দেশ। দেশটির অন্যান্য খেলাকে তেমন গুরুত্ব দেওয়া হয় না। নানা সুযোগ সুবিধা থেকে বঞ্চিত থাকেন ক্রিকেট ব্যতীত অন্যান্য ক্রীড়াবিদরা। তবুও পশ্চিম পাঞ্চাব প্রদেশ থেকে উঠে আসা আরশাদ বিশ্বের কাছে পাকিস্তানের মুখ উজ্জ্বল করেছেন।

এমএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।