প্যারিস অলিম্পিক

দ্রুততম মানবী হয়ে ইতিহাস গড়লেন সেন্ট লুসিয়ার আলফ্রেড

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৩:২১ পিএম, ০৪ আগস্ট ২০২৪

অলিম্পিক গেমসের ইতিহাসে আগে কখনো পদই জেতেনি সেন্ট লুসিয়া। সেই দেশটির নারী অ্যাথলেট জুলিয়েন আলফ্রেড এমন এক কৃতী গড়লেন যা সোনার হরফে লেখা থাকবে দেশটির ইতিহাসে। রোববার প্যারিস অলিম্পিকে অ্যাথলেটিকসের নারীদের ১০০ মিটার স্প্রিন্টে স্বর্ণ জিতেছেন আলফ্রেড। গেমসের অন্যতম সেরা আকর্ষণীয় পদক দিয়ে ইতিহাসে প্রথম পদক তালিকায় নাম ওঠালো সেন্ট লুসিয়া।

জুলিয়েন আলফ্রেড ফিনিশিং লাইন অতিক্রম অলিম্পিক চ্যাম্পিয়ন হওয়ার আনন্দে চিৎকার করতে থাকেন। পরক্ষণেই কান্নায় ভেঙ্গে পড়েন। গ্যালারিতে অবস্থান করা নিজ দেশের সমর্থকদের দিকে তাকিয়ে এই উদযাপন করেন ২৩ বছর বয়সী এই অ্যাথলেট।

এবারের অলিম্পিকে নারীদের ১০০ মিটার স্প্রিন্টে ফেবারিট ছিলেন যুক্তরাষ্ট্রের শাক্যারি রিচার্ডসন। তাকে হারিয়ে আলফ্রেড গড়লেন দেশের জন্য ইতিহাস। জুলিয়েন আলফ্রেড স্বর্ণ জিততে সময় নেন ১০. ৭২ সেকেন্ড। পেছনে থাকা যুক্তরাষ্ট্রের রিচার্ডসনের টাইমিং ১০.৮৭। ব্রোঞ্জও জিতেছেন যুক্তরাষ্ট্রের অ্যাথলেট। ১০.৯২ সেকেন্ড সময় নিয়ে তৃতীয় হয়েছেন মেলিসা জেফেরসন।

আলফ্রেড স্বর্ণজয়ের পর আবেগে আপ্লুত হয়ে পড়েন। ঐতিহাসিক ওই বিজয় তিনি তার প্রয়াত বাবাকে উৎসর্গ করেন। ১১ বছর বছর আগে তার বাবা মারা গেছেন।

আলফ্রেড বলেছেন, ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো-ঈশ্বর, আমার প্রশিক্ষক, এবং সবশেষে আমার বাবা। আমার বাবার বিশ্বাস ছিলো, আমি এমন কিছু করতে পারবো। তিনি ২০১৩ সালে মারা গেছেন। আমার ক্যারিয়ারের সবচেয়ে বড় মঞ্চে তিনি আমাকে দেখতে পাননি। কিন্তু তিনি সবসময়ই তার মেয়ের অলিম্পিক চ্যাম্পিয়ন হওয়ার জন্য অহংকার করবেন।’

আরআই/এমএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।